Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৯ মে ২০২১ ||  বৈশাখ ২৬ ১৪২৮ ||  ২৬ রমজান ১৪৪২

কৃষি গবেষকদের বয়সসীমা বৃদ্ধি ও প্রণোদনা দিতে চায় সরকার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৩, ৪ ফেব্রুয়ারি ২০২১  
কৃষি গবেষকদের বয়সসীমা বৃদ্ধি ও প্রণোদনা দিতে চায় সরকার

নিবিড় গবেষণার স্বার্থে সরকার কৃষি গবেষকদের বয়সসীমা বৃদ্ধি ও প্রণোদনা দিতে চায় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল প্রকাশিত ‘১০০ কৃষি প্রযুক্তি অ‌্যাটলাস’- এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী একথা বলেন।

শেখ হাসিনা বলেন, মানসম্মত কৃষি উৎপাদন বাড়াতে আরও বেশি গবেষণা প্রয়োজন। এজন‌্য আঞ্চলিক গবেষণাগার স্থাপন করতে হবে। 

তিনি বলেন, ‘আমরা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পরই কৃষি উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। যার কারণে ১৯৯৮ সালে প্রথম খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে দেশ। কৃষিক্ষেত্রের উন্নয়ন ধারা জাতির পিতা শুরু করেছিলেন। বাংলাদেশের অর্থনীতি কৃষিনির্ভর-সেটি বঙ্গবন্ধু উপলব্ধি করতেন বলে তিনি কৃষিতে বিশেষ গুরুত্ব দিয়েছেন। তিনি কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা দিয়েছিলেন।’
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘৭০ হাজার যন্ত্রপাতি কৃষকদের দেয়া হয়েছে। বিশাল অংকের টাকাও দিয়েছি। যখন যা প্রয়োজন দিয়েছি, কৃষি ও কৃষকের জন্য যা লাগবে দেব।’
 
তিনি বলেন, কৃষি উৎপাদন বাড়াতে নতুন নতুন প্রযুক্তি ও জাত আবিষ্কারের বিকল্প নেই। এজন্য গবেষণা অধিকতর গুরুত্বপূর্ণ। তাই আমরা গবেষকদের প্রণোদনা দিতে চাই। প্রণোদনা দেয়ার উপায় বাতলে দিতে কৃষিবিজ্ঞানীদের আহ্বান জানাচ্ছি।
 
তিনি আরো বলেন, নতুন নতুন কৃষিপণ্য উৎপাদন, প্রক্রিয়াকরণ ও বাজারজাত করে নিজেদের বাজার ধরে রাখতে হবে। দেশের চাহিদা পূরণ করে বাইরেও রপ্তানি করতে হবে। এজন্য স্বল্প খরচে বেশি ফলদায়ক পণ্য আবিষ্কার ও চাষাবাদে মনোযোগী হতে হবে। এজন্য গবেষণাটা বেশি গুরুত্বপূর্ণ। গবেষণা বাড়াতে বিজ্ঞানীদের প্রণোদনা দিতে চাই। এজন্য আমি উপায় খুঁজেছি, পাইনি। আপনারা এ বিষয়ে পরামর্শ দেবেন।
 
প্রধানমন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তার জন্য কৃষি গুরুত্বপূর্ণ। আপনাদের (বিজ্ঞানী) উদ্ভাবনের জন্য ধন্যবাদ। আপনাদের উদ্ভাবনের অতিগুরুত্বপূর্ণ ১০০টি জাত নিয়ে এটলাস প্রকাশ করেছেন, একটা ভালো উদ্যোগ। এটি ভবিষ্যতের জন্য কাজে লাগবে। অন্যরা উপকার পাবে। 
 

ইয়ামিন/এসএন 

সর্বশেষ

পাঠকপ্রিয়