ঢাকা, বৃহস্পতিবার, ২৮ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ক্রিকেটকে দায়ী করতে পারেন না : জামাল

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৪ ৬:২৪:১২ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১৪ ৮:২৬:৩৪ পিএম

একটা সময় ছিল যখন ফুটবলের টাকা দিয়ে বাংলাদেশের ক্রিকেটের উন্নয়ন হতো। সময়ের বিবর্তনে ক্রিকেটে এখন বাংলাদেশ শক্তিশালী দল। ক্রিকেট বিশে^র বড় বড় দলগুলোকে যেকোনো সময় হারিয়ে দেওয়ার সক্ষমতা রাখে। নিয়মিত বিশ^কাপ খেলছে। এমনকী বিশ^কাপের কোয়ার্টার ফাইনালেও খেলেছে।

অন্যদিকে ফুটবল চলছে উল্টোরথে। ফুটবলে বাংলাদেশের র‌্যাঙ্কিং তলানির দিকে। এশিয়ার অন্যান্য দেশের কথা বাদই দেওয়া যাক, দক্ষিণ এশিয়ার দলগুলোর বিপক্ষেই ভালো খেলতে কাঠখড় পোড়াতে হয় বাংলাদেশকে।

সোমবার কলকাতার নিউটাউনের একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ভারতের সাংবাদিকরা জামাল ভুঁইয়াকে প্রশ্ন করেন, নব্বইয়ের দশকে দেখেছি বাংলাদেশের ফুটবলের জাগরণ। তখন রুমি, মুন্না, কায়সার হামিদের মতো খেলোয়াড়রা ছিলেন। এরপর থেকে বাংলাদেশের ফুটবল নি¤œমুখী। আপনি কী মনে করেন বাংলাদেশের ক্রিকেটের উন্নতি ফুটবলের উন্নতিকে দাপিয়ে রেখেছে?

জবাবে জামাল বলেন, ‘আসলে আমাদের ক্রিকেট দল বেশি ভালো করছে। সে কারণে তারা ফুটবলের চেয়ে বেশি আলোচনায় আসছে। আপনি এক্ষেত্রে ফুটবল না আগানোর জন্য ক্রিকেটকে দায়ী করতে পারেন না। ক্রিকেট কয়টা দেশ খেলে? মোটা দাগে ১৫টি ভালো দেশ আছে ক্রিকেটের। আর ফুটবল খেলে ২০০টি দেশ। ক্লাব ফুটবল প্রতিযোগিতার কথা বললে সেটা প্রায় ২ হাজার ক্লাব রয়েছে। এক্ষেত্রে ফুটবলের সঙ্গে ক্রিকেটের তুলনা চলে না। তবে ক্রিকেট বড় একটি খেলা। আসলে আমি ক্রিকেট নিয়ে অতোটা ভাবি না। আমি ফুটবল নিয়েই ডুবে থাকি।’

কাতারের বিপক্ষে জামাল পাঁচটি গোলের সুযোগ পেয়েছিলেন। তার মধ্যে দুটি নিশ্চিত গোলের সুযোগ মিস করেছেন। ভারতের রক্ষণভাগের তারকা খেলোয়াড় সন্দেশ ঝিনগাং ইনজুরির কারণে নেই। অন্যদিকে রাউল নিষিদ্ধ। এটা কী সুযোগ কিনা গোল করার জন্য?
এমন প্রশ্নের জবাবে জামাল বলেন, ‘ভারত দলে দুজন খেলোয়াড় নেই তাই না? অবশ্যই ওই দুইজন খেলোয়াড় ভারতের ভালো খেলোয়াড়। আমাদের দলেও ভালো কিছু খেলোয়াড় রয়েছে। গোল করতে হলে আমাদের সুযোগ তৈরি করতে হবে। আর সুযোগ কাজে লাগিয়ে আমরা যদি গোল করতে না পারি তাহলে ভারত গোল করবে। কালকের ম্যাচে একটি গোল করাটা গুরুত্বপূর্ণ। আমি মনে করি একটি গোল হলে আরো গোলের সুযোগ তৈরি হবে। এটা আসলে কনফিডেন্টের বিষয়।’


কলকাতা/আমিনুল/শামীম

ইউটিউব সাবস্ক্রাইব করুন