ঢাকা, বুধবার, ৫ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

১৯৭৮-২০১৪ : ভারতের বিপক্ষে বাংলাদেশের তিন জয়

ক্রীড়া প্রতিবেদক, কলকাতা থেকে : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৫ ১:৩৭:৫৩ এএম     ||     আপডেট: ২০১৯-১০-১৫ ৯:৩৭:৩০ এএম
১৯৮৫ সালে ভারত-বাংলাদেশ ম্যাচ শুরুর আগের ‍দৃশ্য

প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বাংলাদেশের ফুটবলীয় সম্পর্ক বেশ পুরনো। দুটি দেশ ১৯৭৮ সাল থেকে একে অপরের সঙ্গে ফুটবল খেলছে। প্রতিবেশী দেশ হিসেবে ভারতের সঙ্গে বাংলাদেশের খেলা অনেক হওয়া উচিত ছিল। কিন্তু তা হয়নি। ১৯৭৮ থেকে ২০১৪ পর্যন্ত ৩৬ বছরে দেশ দুটি ২৮টি ম্যাচ খেলেছে (যদিও এটা নিয়ে মতভেদ রয়েছে)। তার মধ্যে ভারত জিতেছে ১৫টিতে। বাংলাদেশের জয় ৩টিতে। ড্র হয়েছে ১০টি ম্যাচ। বাংলাদেশের জালে ভারত বল জড়িয়েছে ৩৮ বার। আর ভারতের জালে বাংলাদেশ বল জড়িয়েছে ১৮ বার।

পাঁচ বছর পর বাংলাদেশ-ভারত ফুটবল ম্যাচে আবার মুখোমুখি হতে যাচ্ছে। তাও আবার কলকাতার বিখ্যাত সল্টলেক স্টেডিয়ামে। যেখানে ভারত-বাংলাদেশ সবশেষ বিশ^কাপ বাছাইপর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল ৩৪ বছর আগে ১৯৮৫ সালে। আজ মঙ্গলবার আবার মুখোমুখি হবে।

তার আগে চলুন দেখে নেওয়া যাক ভারতের বিপক্ষে বাংলাদেশের তিন জয় :

প্রথম জয় (১৯৯১ সাল) :
১৯৯১ সালের ২৬ ডিসেম্বর ঘরের মাঠে এসএ গেমসের ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ভারত। এই ম্যাচে বাংলাদেশের রিজভী করিম রুমি জোড়া গোল করে বাংলাদেশকে ভারতের বিপক্ষে প্রথম জয় এনে দিয়েছিলেন। ম্যাচের ২০ মিনিটে রুমি প্রথম গোলটি করেন। তার গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ। বিরতির পর ৭৫ মিনিটে জোড়া গোল করে বাংলাদেশকে এগিয়ে নেন ২-০ ব্যবধানে। ম্যাচের ৮৮ মিনিটে ভারতের গডফ্রে পেরেইরা একটি গোল শোধ দেন। কিন্তু সেটি হার এড়ানোর জন্য যথেষ্ট ছিল না।

দ্বিতীয় জয় (১৯৯৯ সাল) : 
প্রথম জয়ের আট বছর পর ভারতের বিপক্ষে দ্বিতীয় জয় পেয়েছিল বাংলাদেশ। সেটি এসেছিল ১৯৯৯ সালের ২ অক্টোবর। নেপালের কাঠমুন্ডুতে মুখোমুখি হয়েছিল ভারত-বাংলাদেশ। সেটিও ছিল এসএ গেমসের ম্যাচ। প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হয়েছিল। দ্বিতীয়ার্ধে ৬৪ মিনিটে সাহাজ উদ্দিন টিপু গোল করে এগিয়ে নেন বাংলাদেশকে। শেষ পর্যন্ত তার গোলটিই বাংলাদেশকে ভারতের বিপক্ষে দ্বিতীয় জয়ের স্বাদ দেয়।

তৃতীয় জয় (২০০৩ সাল) : 
১৯৯৯ সালের পর ২০০৩ সালে ভারতের বিপক্ষে তৃতীয় জয় পেয়েছিল বাংলাদেশ। এবার সাফ চ্যাম্পিয়নশিপে। তাও আবার ঢাকার মাঠে। এই ম্যাচে প্রথমার্ধে গোলের দেখা পায়নি কেউ। দ্বিতীয়ার্ধের ৭৬ মিনিট পর্যন্ত গোলশূন্য ছিল ম্যাচ। ৭৭ মিনিটে রোকুনুজ্জামান কাঞ্চন গোল করে এগিয়ে নেন বাংলাদেশকে। অবশ্য বাংলাদেশকে বেশিক্ষণ এগিয়ে থাকতে দেননি ভারতের আলভিতো রোনালদো কোরেইরা ডি’চুনহা। ম্যাচের ৮১ মিনিটে গোল করে সমতা ফেরান তিনি। ১-১ এর সমতা নিয়ে শেষ হয় নির্ধারিত ৯০ মিনিটের খেলা। এরপর অতিরিক্ত সময়ের ৯৭ মিনিটে মতিউর রহমান মুন্না দূরপাল্লার শট থেকে গোল করে এগিয়ে নেন বাংলাদেশকে। শেষ পর্যন্ত তার করা গোলেই ভারতের বিপক্ষে তৃতীয় জয় পায় বাংলাদেশ। আর মুন্নার গোলটি গোল্ডেন গোলের স্বীকৃতি পায়।

তৃতীয় জয়ের পর কেটে গেছে প্রায় তিন যুগ (১৬ বছর)। বাংলাদেশ আর জয় পায়নি। ৩৪ বছর পর আজ সল্টলেকে খেলবে ভারতের বিপক্ষে জয়ের খরা কী ঘুচবে বাংলাদেশের?

 

কলকাতা/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন