ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

মাশাল্লাহ, মাশাল্লাহ, মাশাল্লাহ (ভিডিও)

ক্রীড়া প্রতিবেদক, নেপাল থেকে : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৫ ৮:৩৬:২৬ এএম     ||     আপডেট: ২০১৯-১২-০৫ ২:০৫:৫০ পিএম
ছবি : আমিনুল ইসলাম

এবারের এসএ গেমসে কারাতে ডিসিপ্লিনে ইভেন্ট ছিল ১৯টি। ঊনিশ ইভেন্টের ঊনিশ সোনার মধ্যে স্বাগতিক নেপাল ১০টি জিতে। পাকিস্তান জিতে ৬টি। আর বাংলাদেশ ৩টি। শ্রীলঙ্কা কোনো সোনা পায়নি। তবে চারটি দেশের খেলোয়াড় ও সমর্থকরা নিজ নিজ খেলোয়াড়দের অনুপ্রাণিত ও উৎসাহিত করতে নানাভাবে স্লোগান দিয়েছেন। তার মধ্যে চোখে পড়ার মতো স্লোগান দিয়েছে পাকিস্তান।

তাদের খেলোয়াড়রা যখন ভেন্যুতে প্রবেশ করতো তখন থেকেই শুরু হত তাদের স্লোগান, ‘মাশাল্লাহ, মাশাল্লাহ, মাশাল্লাহ।’ হাততালি দেওয়ার সঙ্গে সঙ্গে সবাই মিলে একই তালে বলে যেত ‘মাশাল্লাহ, মাশাল্লাহ, মাশাল্লাহ।’ আবার যখন ম্যাটে লড়াইয়ে তাদের খেলোয়াড়রা ভালো করতো কিংবা ফেস কিক ও ম্যাটে ফেলে পাঞ্চের মাধ্যমে ৩ পয়েন্ট অর্জন করতো তখনও এই স্লোগান দিত। খেলোয়াড় বিজয়ী হওয়ার পরও দিত স্লোগান।

বাংলাদেশ তাদের খেলোয়াড়দের উৎসাহিত করতে যে স্লোগান দিত সেটা ঠিক এরকম, ‘হুহ হাহ বাংলাদেশ, হুহ হাহ বাংলাদেশ, হুহ হাহ বাংলাদেশ।’ সবাই একসঙ্গে হাত পাঞ্চ করে করে এই স্লোগান দিত। আবার যখন ভিডিও রেফারির (ভিআর) মাধ্যমে কোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে হত তখন পক্ষে থাকলে ‘ইয়েস, ইয়েস, ইয়েস’। আর পক্ষে না থাকলে ‘নো, নো, নো’ বলে ভেন্যু প্রকম্পিত করে ফেলতো।

শ্রীলঙ্কানরা তাদের খেলোয়াড়দের অনুপ্রাণিত করতে স্লোগান দিত ‘শ্রী শ্রী শ্রীলঙ্কা, শ্রী শ্রী শ্রীলঙ্কা, শ্রী শ্রী শ্রীলঙ্কা।’ শেষে প্রতিপক্ষের খেলোয়াড়কে দুয়ো দেওয়ার ছলে ‘বুউউ’ বলত।

স্বাগতিক নেপাল এমনিতেই বেশি সুবিধা পেয়েছে। তাদের দর্শকও ছিল বেশি। পক্ষপাতিত্বও হয়েছে বেশি। তারা তাদের খেলোয়াড়দের অনুপ্রাণিত করেছে, ‘নেপাল নেপাল, নেপাল নেপাল’ বলে। ঠিক ভারত যেভাবে তাদের দলকে সুর করে, হাততালি দিয়ে দিয়ে অনুপ্রাণিত করে সেভাবে।

শেষ দিন দেখা গেছে আর একটু ভিন্ন চিত্র। সেদিন বাংলাদেশকে সমর্থন দিচ্ছিলো পাকিস্তান। আর শ্রীলঙ্কাকে নেপাল। বাংলাদেশের কারাতেকারা ম্যাটে নামলে পাকিস্তানের সমর্থকরা বাংলাদেশ বাংলাদেশ বলে উৎসাহিত করেছে। কখনো কখনো মাশাল্লাহ মাশাল্লাহ বলেছে। অন্যদিকে বাংলাদেশও সমর্থন দিয়েছে তাদের। মাশাল্লাহ মাশাল্লাহ বলে স্লোগান দিয়েছে বাংলাদেশের সমর্থকরাও। শ্রীলঙ্কার কারাতেকা কেউ মাঠে নামলে নেপালের সমর্থরা শ্রীলঙ্কা শ্রীলঙ্কা বলেছে।

আজ এইসব স্লোগান নিয়েই ভিডিও স্টোরি ‘মাশাল্লাহ মাশাল্লাহ মাশাল্লাহ।’ বাকিটা দেখুন ভিডিওতে।

নেপাল থেকে ছবি ও ভিডিও পাঠিয়েছেন আমিনুল ইসলাম

 

কাঠমান্ডু/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন