ঢাকা, রবিবার, ১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

আর্চারির ১০ সোনাই বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক, নেপাল থেকে : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৯ ১২:১৬:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-১০ ৮:২৬:১৩ এএম
ছবি: আমিনুল ইসলাম

এসএ গেমসে আর্চারির ১০ ইভেন্টের সবগুলোতেই সোনা জিতে বাজিমাত করেছেন বাংলাদেশের প্রতিযোগীরা।

এর ফলে দারুণ এক কীর্তি গড়ল বাংলাদেশ। এসএ গেমসের ৩৫ বছরের ইতিহাসে এই প্রথম বাংলাদেশ কোনো ডিসিপ্লিনে অংশ নিয়ে তার সবগুলোতেই সোনা জিতল।

আর্চারির ১০ ইভেন্টের সবগুলোরই ফাইনালে উঠেছিল বাংলাদেশ। রোববার তার ছয়টিতে লড়াই করে ছয়টিতেই সোনা জিতে নেয়। সোমবার বাকি চারটির রেঞ্জে নেমেও সোনা জিতেছেন বাংলাদেশের আর্চাররা। 

পোখরায় সোমবার সকালে কম্পাউন্ড নারী এককে বাংলাদেশের সোমা বিশ্বাস ১৪২-১৩৪ পয়েন্টের ব্যবধানে শ্রীলঙ্কার অনুরাধা করুনারত্নেকে হারিয়ে সোনা জেতেন। এরপর কম্পাউন্ড পুরুষ এককে ভুটানের তাদিন দর্জিকে ১ পয়েন্টের ব্যবধানে (১৩৭-১৩৬) হারিয়ে সোনা জেতেন সোহেল রানা।

পরে রিকার্ভ নারী এককে ইতি খাতুন ভুটানের সোনাম দেমাকে ৬-৪ সেট পয়েন্টে হারিয়ে বাংলাদেশকে আর্চারিতে নবম সোনা উপহার দেন। আর রিকার্ভ পুরুষ এককের ফাইনালে রোমান সানা ভুটানের কিনলে শেরিংকে ৭-১ সেট পয়েন্টে হারিয়ে উপহার দেন দশম সোনা।

এমন অর্জনের পর বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল বলেন, ‘সকালে সোমা যখন সোনা জিতল, তখন আমরা নতুন একটি রেকর্ড গড়ি। দেশের একমাত্র ফেডারেশন হিসেবে এসএ গেমসে রেকর্ড ৭টি সোনা জয় করি। আমাদের আগে সাঁতার থেকে সর্বোচ্চ ৬টি সোনা এসেছিল। এরপর সব মিলিয়ে ১০টি সোনা জিতে দেশের একমাত্র ফেডারেশন হিসেবে নতুন একটি রেকর্ড গড়ি। যদিও এটা বাংলাদেশে নতুন, কিন্তু ভারতের এমন রেকর্ড অনেক আছে।’

এর আগে রোববার রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশের রোমান সানা, মোহাম্মদ তামিমুল ইসলাম ও মোহাম্মদ হাকিম আহমেদ রুবেলকে নিয়ে গঠিত দল ৫-৩ সেট পয়েন্টে শ্রীলঙ্কাকে হারিয়ে সোনা জিতে নেয়।

এরপর রিকার্ভ নারী দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশের ইতি খাতুন, মেহনাজ আক্তার মনিরা ও বিউটি রায়কে নিয়ে গঠিত দল ৬-০ সেট পয়েন্টের ব্যবধানে শ্রীলঙ্কাকে হারিয়ে দ্বিতীয় সোনা জিতে নেয়।

মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশের রোমান সানা ও ইতি খাতুন ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে ভুটানকে হারিয়ে তৃতীয় সোনা এনে দেন বাংলাদেশকে।

মধ্যাহ্ন বিরতির পর শুরু হয় কম্পাউন্ড ইভেন্ট। এখানে কম্পাউন্ড পুরুষ দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশের সোহেল রানা, অসীম কুমার দাস ও মোহাম্মদ আশিকুজ্জামান ২২৫ স্কোর করে ভুটানকে হারিয়ে চতুর্থ সোনা ঝুলিতে তোলেন।

কম্পাউন্ড নারী দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশের সুস্মিতা বনিক, সোমা বিশ্বাস ও শ্যামলী রায় ২২৬ স্কোর করে শ্রীলঙ্কাকে হারিয়ে পঞ্চম সোনা উপহার দেন।

আর বিকেলে কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে বাংলাদেশের সোহেল রানা ও সুস্মিতা বনিক ১৪৮ স্কোর করে স্বাগতিক নেপালকে হারিয়ে ষষ্ঠ সোনা জয় করেন।

এবারের এসএ গেমসে বাংলাদেশের সোনার পদক হলো ১৮টি। এর ফলে এসএ গেমসের একক কোনো আসরে সবচেয়ে বেশি সোনা জয়ের নিজেদের রেকর্ড স্পর্শ করল বাংলাদেশ।

এর আগে ২০১০ সালে ঘরের মাঠেও এসেছিল ১৮টি সোনা। এবার আর একটি সোনা জিতলেই বাংলাদেশ ছাড়িয়ে যাবে আগের রেকর্ড।

এবারের আসরে বাংলাদেশের সবশেষ পদক তালিকা:

সোনা

রূপা

ব্রোঞ্জ

মোট

১৮

৩০

৬৯

১১৭

 

পোখরা/আমিনুল/পরাগ