ঢাকা, শুক্রবার, ১৪ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

আতশবাজির ঝলকানিতে পর্দা নামল এসএ গেমসের

ক্রীড়া প্রতিবেদক, নেপাল থেকে : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১০ ১১:৫৮:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-১১ ১২:৪১:৩৯ এএম

ত্রয়োদশ এসএ গেমসকে রাঙাতে প্রচেষ্টার কোনো ত্রুটি রাখেনি হিমালয় কন্যা নেপাল। জমকালো উদ্বোধনী থেকে শুরু করে প্রচার-প্রচারণা। কোনো প্রকার ঝামেলা ছাড়াই আতশবাজির ঝলকানিতে পর্দা নেমেছে এসএ গেমসের এবারের আসরের।

সমাপনী দিনে ফুটবলের ফাইনালে মুখোমুখি হয় নেপাল ও ভুটান। ভুটানকে স্বাগতিক নেপাল ২-১ গোলে হারিয়ে সোনা জেতার পরপরই আতশবাজির ঝলকানির মধ্য দিয়ে শুরু হয় সমাপনী। ফুটবলের পদক বিতরণের আনুষ্ঠানিকতা সেরে শুরু হয় মূল সমাপনী অনুষ্ঠান।  

উদ্বোধনী অনুষ্ঠানের মতো সমাপনীও রাঙিয়েছে স্থানীয় ইতিহাস, ঐতিহ্য আর সংস্কৃতির ছোঁয়ায়। হয়েছে দারুণ ডিসপ্লেও।

উদ্বোধনীর মতো সমাপনীতেও অংশগ্রহণকারী দলগুলোর মার্চপাস্ট ছিল। এরপর বিভিন্ন স্কুলের বালক বালিকারা নানারকম ডিসপ্লে প্রদর্শন করে। হয় সেনাবাহিনীর শো। হাজার খারেক কারাতেকা ডিসপ্লে করেন মাঠে। 

সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন নেপাল অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি জীবন রাম শ্রেষ্ঠা। তিনি অংশগ্রহণকারী দল, সাংবাদিক ও ডেলিগেটসদের ধন্যবাদ জানান।

এরপর পরবর্তী গেমসের আয়োজক পাকিস্তানের হাতে পতাকা হস্তান্তর করা হয়। যদিও এটা এখনই চূড়ান্ত নয়। কারণ, পাকিস্তানের এসএ গেমসের বিষয়ে ভোটো দিয়ে রেখেছে ভারত। এরপর গেমসের মশাল নেভানো হয়। সমাপনীতেও উল্লেখযোগ্য সংখ্যক অ্যাথলেট মার্চ পাস্টে অংশগ্রহণ করেন।

এবারের আসরে ভারত ১০টি ডিসিপ্লিনে অংশ নেয়নি। আর যেসব ডিসিপ্লিনে অংশ নিয়েছে সেখানে দ্বিতীয় সারির দল পাঠিয়েছে। তারপরও ভারতকে কেউ পেছনে ফেলতে পারেনি। ১৭২টি সোনা, ৯৩টি রূপা ও ৪৫টি ব্রোঞ্জসহ মোট ৩১০টি (অনানুষ্ঠানিক) পদক জিতে তাদের শ্রেষ্ঠত্বের মধ্য দিয়ে শেষ হয়েছে এসএ গেমস।

১৯টি সোনা, ৩৩টি রূপা ও ৯০টি ব্রোঞ্জসহ ১৪২ পদক পেয়েছে বাংলাদেশ।

 

কাঠমান্ডু/আমিনুল

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও