ঢাকা     বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৯ ১৪২৭ ||  ০৬ সফর ১৪৪২

ভারত একাই ১৭৪, পাঁচ দেশ মিলে ১৪২

ক্রীড়া প্রতিবেদক, নেপাল থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৯, ১১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারত একাই ১৭৪, পাঁচ দেশ মিলে ১৪২

পর্দা নেমেছে এসএ গেমসের ১৩তম আসরের। এবারও যথারীতি ভারত তাদের শ্রেষ্ঠত্ব অক্ষুন্ন রেখেছে। এসএ গেমসের ৩৫ বছরের ইতিহাসে পদক তালিকায় তাদের কেউ পেছনে ফেলতে পারেনি। খেলাধুলায় ভারত কতোটা এগিয়ে যাচ্ছে সেটা বোঝা যায় পদক তালিকা দেখলে।

এবারের আসরে ভারত ১০টি ডিসিপ্লিনে অংশই নেয়নি। আর যেসব ডিসিপ্লিনে অংশ নিয়েছে সেখানে দ্বিতীয় সারির দল পাঠিয়েছে। কারণ, তাদের মূল অ্যাথলেটদের প্রস্তুত করা হচ্ছে অলিম্পিক ও এশিয়ান গেমসের জন্য। এসএ গেমসের মতো আঞ্চলিক প্রতিযোগিতায় তাদের অংশ নিইয়ে সময় নষ্ট করার সময় তাদের নেই।

এই যে দশ ডিসিপ্লিনে অংশ না নিয়ে, দ্বিতীয় সারির দল নিয়েও তারা এসএ গেমসে তাদের শ্রেষ্ঠত্ব অটুট রেখেছে। এবারের এসএ গেমসে অংশ নিয়ে সোনা জেতা বাকি পাঁচ দেশের চেয়েও দ্বিতীয় সারির দল নিয়ে ভারত বেশি সোনা জিতেছে।

মাত্র ১৭টি ডিসিপ্লিনে অংশ নিয়ে ভারত জিতেছে ১৭৪টি সোনা। আর নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ ও মালদ্বীপ মিলে জিতেছে ১৪২টি সোনা।

রূপা জয়ের দিক দিয়েও তারা এগিয়ে। সবচেয়ে বেশি ৯৩টি রূপা জিতেছে তারা। তবে পদক তালিকায় ভালো অবস্থানে থাকা অন্যান্য দেশের তুলনায় ব্রোঞ্জ তারা কম জিতেছে। মাত্র ৪৫টি। সব মিলিয়ে ৩১২টি পদক জিতে তারা এসএ গেমস শেষ করেছে।

নেপাল ৫১, শ্রীলঙ্কা ৪০, পাকিস্তান ৩১, বাংলাদেশ ১৯ ও মালদ্বীপ ১টি সোনা জিতেছে। এই পাঁচ দেশের মোট সোনার পদকের সংখ্যা ১৪২।

আয়োজক নেপালও এবার চমক দেখিয়েছে। ৫১টি সোনা, ৫৯টি রূপা ও ৯৪টি ব্রোঞ্জসহ মোট ২০৪টি পদক জিতে প্রথমবারের মতো দ্বিতীয় স্থান দখল করেছে। শ্রীলঙ্কাও তাদের শক্তিমত্তার জানান দিয়েছে। তারাও যে আঞ্চলিক প্রতিযোগিতার পাশাপাশি বৈশ্বিক প্রতিযোগিতায় চোখ রেখে আগাচ্ছে সেটা পদক তালিকা দেখলে স্পষ্ট বোঝা যায়। এবার তারা ৪০টি সোনা, ৮৩টি রূপা (মানে অল্পের জন্য সোনা মিস হওয়া) ও সর্বোচ্চ ১২৮টি ব্রোঞ্জ পেয়েছে। তাদের মোট পদক ২৫১টি।

পাকিস্তান ৩১টি সোনা, ৪১টি রূপা ও ৫৯টি ব্রোঞ্জ জিতেছে। বাংলাদেশ অন্যান্যদের চেয়ে কম সোনা জিতলেও নিজেদের রেকর্ড ভেঙেছে তিন পদকের ক্ষেত্রেই। মালদ্বীপ ১টি সোনা জিততে পারলেও ভুটান এবারও যথারীতি সোনার পদক বঞ্চিত থেকেছে। যদিও ফুটবলে সোনা জিতে ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে ছিল। কিন্তু স্বাগতিক নেপাল তাদের ফুটবলপ্রেমী দর্শকদের দারুণ সমর্থন নিয়ে ভুটানকে হারিয়ে দিয়েছে।

চূড়ান্ত পদক তালিকা :

ক্র.নং

দেশ

সোনা

রূপা

ব্রোঞ্জ

মোট

ভারত

১৭৪

৯৩

৪৫

৩১২

নেপাল

৫১

৬০

৯৫

২০৬

শ্রীলঙ্কা

৪০

৮৩

১২৮

২৫১

পাকিস্তান

৩১

৪১

৫৯

১৩১

বাংলাদেশ

১৯

৩৩

৯০

১৪২

মালদ্বীপ

ভুটান

১৩

২০

 

কাঠমান্ডু/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  

সর্বশেষ

পাঠকপ্রিয়