ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

জাপান-কোরিয়া, জিতলেই চতুর্থ শিরোপা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৬, ২৮ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাপান-কোরিয়া, জিতলেই চতুর্থ শিরোপা

এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের পর্দা নামছে আজ। বয়সভিত্তিক এই টুর্নামেন্টের অষ্টম আসরের ফাইনালে আজ শনিবার থাইল্যান্ডের স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় চনবুরি স্টেডিয়ামে মুখোমুখি হবে জাপান ও উত্তর কোরিয়া।

দুটি দলই এই টুর্নামেন্টের সবচেয়ে সফল দল। দুটি দলের ঝুলিতেই রয়েছে তিনটি করে শিরোপা। আজ যে জিতবে তাদের শোকেসে চতুর্থ শিরোপা শোভা পাবে। তবে উত্তর কোরিয়া জিতলে নতুন একটি রেকর্ড হবে। আজ জাপানকে হারাতে পারলে এএফসি কাপের ইতিহাসে প্রথম কোনো দল হিসেবে টানা তৃতীয় শিরোপা জয়ের রেকর্ড গড়বে উত্তর কোরিয়া। এর আগে ২০১৫ ও ২০১৭ আসরের শিরোপা জিতেছে তারা।

অবশ্য জাপান ও উত্তর কোরিয়া দুটি দল ফাইনালে ওঠার মধ্য দিয়ে আগামী বছর ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপেরও টিকিট পেয়েছে। কিন্তু সেটা নিয়ে সন্তুষ্ট নন কোরিয়ার কোচ হওয়াং ইয়ং-সং। সেটা ছিল তাদের প্রাথমিক লক্ষ্য। মূল লক্ষ্য চ্যাম্পিয়নশিপ জেতা। সেটা জেতার লক্ষ্য নিয়েই আজ তারা মাঠে নামবে।

কোরিয়ার কোচ বলেছেন, ‘সেমিফাইনালের কন্ডিশনটা খুবই কঠিন ছিল। আমাদের সময় পরিবর্তন করতে হয়েছে। আমাদের মেয়েরা এর আগে কখনোই দুপুর ১২টায় খেলেনি। সেটাও তাদের জন্য কঠিন ছিল। বিশ্বকাপের টিকিট পাওয়াটা গুরুত্বপূর্ণ। কিন্তু আমাদের জন্য আরো গুরুত্বপূর্ণ হল চ্যাম্পিয়নশিপ জেতা। নিজ দেশে আমরা প্রচুর অনুশীলন করেছি। ভালো প্রস্তুতি নিয়ে এসেছি। আমরা নিজেদের এমনভাবে প্রস্তুত করেছি যেন যেকোনোভাবে গোল করার সুযোগ পাওয়া যায়। তারা সেভাবেই খেলেছে। আমরা আমাদের অ্যাটাকিং স্কিলটা আরো বাড়াব।’

উত্তর কোরিয়া এবারের আসরে শুরু থেকেই ছিল দুর্দান্ত। গ্রুপ পর্বে তারা প্রতিপক্ষের জালে ১৭ বার বল জড়িয়েছে। গোল হজম করেনি একটিও। সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে ৩-০ গোলে হারিয়েছে। এখন পর্যন্ত তাদের জাল অক্ষত। অন্যদিকে জাপান তাদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছিল। এরপর অবশ্য বাংলাদেশ ও থাইল্যান্ডের জালে ১৭ বার বল জড়িয়েছে। গোল হজম করেনি একটিও। আর সেমিফাইনালে শক্তিশালী চীনের বিপক্ষে জিতেছে ২-০ ব্যবধানে। তাদের উন্নতির এই ধারা ফাইনালেও ধরে রাখতে চায়।

জাপানের কোচ মিচিহিসা কানো তাদের খেলার ধরনে মনোযোগী হতে চান। যাতে ফাইনাল ম্যাচে পারফেকশন আসে, ‘আমাদের খেলার ধরন হল আমাদের শক্তিশালী পয়েন্টে ফোকাস করা। পাশাপাশি প্রতিপক্ষের খেলোয়াড়দের সেরাটা খেলতে না দেওয়া। অবশ্যই উত্তর কোরিয়া শক্তিশালী দল। তাদের মতো প্রতিপক্ষের বিপক্ষে ভালো খেলার চেষ্টা করব। জেতার চেষ্টা করব।’

এএফসি কাপে এর আগে সাতবার দেখা হয়েছিল দল দুটির। জয়ের পাল্লা অবশ্য উত্তর কোরিয়ার দিকেই ভারী। তারা তিনটি ম্যাচে জিতেছে। অন্যদিকে জাপান জিতেছে দুটিতে। ড্র হয়েছে দুটি ম্যাচ। এ নিয়ে পঞ্চমবারের মতো ফাইনালে মুখোমুখি হচ্ছে দল দুটি। ফাইনালে আগের চারবারের দেখায় দুইবার জিতেছে জাপান, দুইবার উত্তর কোরিয়া। এখন দেখার বিষয় আজ শেষটা কারা রাঙিয়ে বাড়ি ফিরতে পারে।


ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়