প্রবাস

ফিনল্যান্ডে ঈদুল আজহা উদযাপিত

জামান সরকার, হেলসিংকি :  ফিনল্যান্ডজুড়ে মুসলমানরা ধর্মীয় ভাবগাম্ভীর্য আর উৎসাহের মধ্য দিয়ে সোমবার উদযাপন করছে বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা। ঈদ মানে আনন্দ, ঈদ মানেই খুশি। সবাই এই খুশির দিনটির প্রতীক্ষায় ছিলেন এতদিন। অবশেষে প্রতীক্ষার অবসান হলো ১২ সেপ্টেম্বর সোমবার। ফিনল্যান্ডের ধর্মপ্রাণ মুসলমানরা উদযাপন করলেন ঈদুল আজহা।

 

শরতের রৌদ্র জ্বলজ্বলে আবহাওয়ায় ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশি ধর্মপ্রাণ মুসলমানরা সমবেত হন ঈদের জামায়াতে। 

 

ইসলামি রীতি অনুযায়ী রাজধানী হেলসিংকিতে প্রবাসী বাংলাদেশিদের ঈদের প্রধান জামায়াত দুটি অনুষ্ঠিত হয়েছে সকাল ৯টায় কামপো স্পোর্টস মিলনায়তনে ও  হাকানিয়েমির পাল্লোহাল্লিতে।

 

স্পোর্টস মিলনায়তনের জামায়াতে ইমামতি করেন মো. বশির আহমেদ ও হাকানিয়েমির পাল্লোহাল্লিতে ইমামতি করেন হেলসিংকির দারুল আমান মসজিদের খতিব মো. আবদুল কুদ্দুস খান।

 

ঈদের জামায়াত শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।  ফিনল্যান্ডের সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা এ জামায়াত দুটিতে অংশ নেন।

 

প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ছিলেন, লিমন চৌধূরী, জহুরুল ইসলাম সিকদার, কামরুল আলম কমল, আরিফুল হক, নাসির খান, আতাউর রহমান, আনোয়ার হোসেন, মোস্তফা আজাদ বাপি, জহিরুল আলম নজরুল, মহিউদ্দিন মানিক, মো. আবদুল হান্নান, আলাউদ্দিন, হারুন, এনামুল হক শিপু, মাহমুদ, সাজ্জাদ মুন্না, নাজমুল হাসান লিটন, আ. লতিফ, খালেদুল ইসলাম জিতু, জসিম, আবুল কালাম আজাদ, সাব্বির, সুমন, হুমায়ুন কবীর, আ. রশিদ, ইমাম হোসেন পাভেল, তাপস, আনোয়ার, ফাহমিদ, সেলিম, মোস্তাক, আকরাম, ওয়াহিদ, জনি, আনিসুর রহমান শামীম, মহি, বাবু, জামান প্রমুখ।

 

ফিনল্যান্ডে বরাবরের মতো এবারেও বাঙালিদের ঈদ-উৎসবে ছিল বিভিন্ন ধরনের দেশি-বিদেশি খাবার, একে অপরের বাড়িতে নেমন্তন্ন খাওয়া, মাতৃভূমি বাংলাদেশে টেলিফোন করে পরিবারের ও আত্মীয়-স্বজনের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় ও খোঁজ-খবর নেওয়া ইত্যাদি । ঈদের এই আনন্দে একে অপরের বাড়িতে নেমন্তন্ন খাওয়ার রেওয়াজ একাধারে ৩-৪ দিন চলতে থাকে।

   

রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৬/জামান/মুশফিক