প্রবাস

জনগণের ভাগ্য পরিবর্তনের চেষ্টা করছি: প্রধানমন্ত্রী

‘জীবনের সবকিছু ত্যাগ করে একটা কাজই করে যাচ্ছি, বাংলাদেশের মানুষের ভাগ্যটা পরিবর্তন করতেই হবে। সেই কথা চিন্তা করে আমরা প্রত্যেকটা পদক্ষেপ নিচ্ছি। আমাদের আর কেউ পেছনে টানতে পারবে না। আমরা সামনে এগিয়ে যাব।’

ইতালি সফরের প্রথম দিন মঙ্গলবার সন্ধ্যায় রোমের একটি হোটেলে ইতালি আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনায় প্রধানমত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

জিয়া, এরশাদ, খালেদা- কেউ এ মাটির সন্তান নন দাবি করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই মাটির সন্তান এখন পর্যন্ত যতজন ক্ষমতায় এসেছে, একমাত্র আমার বাবা জাতির পিতা বঙ্গবন্ধু এবং আমি শেখ হাসিনা বাংলাদেশের মাটির সন্তান। যেহেতু আমাদের মাটির টান আছে, এজন্য আমাদের একটা কর্তব্যবোধ আছে।

গ্রামীণ অর্থনীতির উন্নয়ন ও সেখানকার মানুষের জীবনমান উন্নত করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে জানিয়ে দেশের আর্থসামাজিক অবস্থা প্রবাসীদের কাছে তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর দেশকে সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়েছে গ্রামীণ এলাকার মানুষকে শহরের মানুষের মতো নাগরিক সুবিধা দিতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। দেশে দরিদ্রের হার কমাতে তৃণমূলপর্যায় থেকে সরকার কাজ করে যাচ্ছে বলেন প্রধানমন্ত্রী।

বিমানবন্দরে প্রবাসীদের হয়রানির শিকার হওয়ার প্রসঙ্গে তিনি বলেন, ‘আসলে আমাদের দেশের কিছু মানুষের চরিত্রই খারাপ। যেই শুনে বাইরে থেকে আসবে, ভাবে যে একটু চাপ দিলেই মনে হয় কয়েকটা ডলার পাওয়া যাবে।

‘একটা কথা মনে রাখবেন। ঘুষ যে দেয় সেও যেমন অপরাধী, যে নেয় সেও অপরাধী। এই দিয়ে দিয়ে অভ্যাসটা আপনারা খারাপ করেন। আগামীতে আর করবেন না।’

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান শিকদার, ইতালি  আওয়ামী লীগের সভাপতি মো. ইদ্রিস ফরাজী, সাধারণ সম্পাদক হাসান ইকবালসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে আসা আওয়ামী লীগের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। ‌

 

ইতালি/স্বপন/সাইফ