প্রবাস

ইতালিতে জরুরি আইন অমান্য, ৯ বাংলাদেশি আটক

ইতালিতে রেড জোনের আইন অমান্য করায় ৯ বাংলাদেশিকে আটক করেছে পুলিশ।

রোববার (১৫ মার্চ) সন্ধ্যায় ইতালির নাপোলির সান জুসেপ্পে  ভেসুভিয়ানো এলাকা থেকে তাদের আটক করে স্থানীয় পুলিশ।

স্থানীয় পৌর প্রশাসন সূত্রে জানা গেছে, আটককৃত বাংলাদেশিরা খাদ্যসামগ্রী ক্রয় কিংবা জরুরি প্রয়োজনে বের হওয়ার কোনো প্রমাণ পুলিশকে দেখাতে পারেননি। রেড জোনের আওতায় সরকারি নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট কারণ চিহ্নিত করে বাইরে যাওয়ার অনুমতি ছিলো। কিন্তু তারা এটা মেনে চলেননি।

এছাড়াও তারা রাষ্ট্রীয়ভাবে নির্দেশ একে অপর থেকে এক মিটার দুরত্ব বজায় রাখেননি। সেক্ষেত্রে দেশটির আইনে পুলিশ ৬৫০ ধারায় ৯ বাংলাদেশিকে আটক করে এবং সরকারি আইন লঙ্ঘন করায় সংশ্লিষ্ট আইনে জনপ্রতি ২০৬ ইউরো জরিমানা করে।  পরে করোনা সন্দেহে যাচাইকরণের জন্য পুলিশকর্তৃক তাদের দুই সপ্তাহের জন্য হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে নাম ও পরিচয় জানা যায়নি।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিপর্যস্ত ইউরোপের দেশ ইতালি।  এ মহামারি ঠেকাতে নানা পদক্ষেপের পাশাপাশি পুরো ইতালিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। কিন্তু থামছে না বিপর্যয়, প্রতিদিনই হু-হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

ইতালির সব শহরের প্রবেশদ্বারে সেনা মোতায়েন করা হয়েছে।  এক শহর থেকে অন্য শহরে ঢুকতে দেওয়া হচ্ছে না।  শহরে মাইকিং করে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানানো হয়েছে।

যারা অকারণে বাইরে বেরোচ্ছেন তাদের জরিমানা গুণতে হচ্ছে। পড়তে হচ্ছে শাস্তির মুখেও। রেড জোনের আইন কেউ অমান্য করলে ২০৬ ইউরো জরিমানার বিধান করা হয়েছে।  অন্যথায় ৩ মাস থেকে ২১ বছর পর্যন্ত জেলও হতে পারে। তবে সরকারি অনুমোদন সাপেক্ষে সফরের সুযোগ রয়েছে। ইতালি/স্বপন/সাইফ