প্রবাস

করোনায় মারা গেছেন মার্কিন ইমিগ্রেশনের হেফাজতে থাকা ১ মার্শালিজ 

যুক্তরাষ্ট্রের আরকানসাস অঙ্গরাজ্যে পাঁচ বছরের শিশুকে যৌন নির্যাতনের দায়ে মার্কিন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (আইস) হেফাজতে থাকা রোমিয়েন জেলি (৫৬) নামে মার্শাল দ্বীপপুঞ্জের এক নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। 

শনিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ৮টা ১৯ মিনিটে লুইজিয়ানার আলেকজান্দ্রিয়ায় ক্রিস্টাস সেন্ট ফ্রান্সেস ক্যাব্রিনি হাসপাতালের চিকিত্সকরা রোমিয়েন জেলিকে মৃত ঘোষণা করেন। 

গত ২৫ আগস্ট কোভিড-১৯ পরীক্ষার জন্য জেলিকে প্রথমে লুইজিয়ানার উইনফিল্ডে উইন প্যারিশ মেডিক্যাল সেন্টারে ভর্তি করা হয়। ২৮ আগস্ট তাকে ক্রিস্টাস সেন্ট ফ্রান্সেস ক্যাব্রিনি হাসপাতালে স্থানান্তর করা হয়। জেলি নন-ইমিগ্র্যান্ট হিসেবে ফ্রি অ্যাসোসিয়েশনের কমপ্যাক্টের অধীনে ২০০৩ সালের ২৪ অক্টোবরে হাওয়াইয়ের হনুলুলু হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছিলেন। ২০২০ সালের ১ মে জেলিকে আরকানসাসের ফ্যায়েটভিলের ওয়াশিংটন কাউন্টি কারাগারে নেওয়া হয়েছিল। তার বিরুদ্ধে দ্বিতীয় স্তরের যৌন নির্যাতনের অভিযোগ আনা হয়েছিল। যৌন অপরাধী হিসেবে নিবন্ধনের পরে জেলিকে একটি চরম অপরাধের জন্য দোষী সাব্যস্ত করে চূড়ান্ত প্রশাসনিক অপসারণ আদেশ জারির উদ্দেশ্যে বিজ্ঞপ্তি দেওয়া হয়। পরে জেলিকে উইন কারেকশনাল সেন্টারে স্থানান্তর করা হয়েছিল। মৃত্যুর সময় পর্যন্ত জেলিকে মার্সাল দ্বীপপুঞ্জে অপসারণের আদেশ মুলতবি করা হয়েছিল।

হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট (ডিএইচএস), ইন্সপেক্টর জেনারেল (ওআইজি) অফিস এবং আইসিই পেশাগত দায়িত্বের অফিসসহ (ওপিআর) সংশ্লিষ্ট এজেন্সিগুলোকে জেলির মৃত্যুর বিষয়ে অবহিত করা হয়েছে। পাশাপাশি মার্শালিজ কনস্যুলেটকে অবহিত করা হয়েছে। মার্শালিজ কনস্যুলেটের কর্মকর্তারা তার আত্মীয়দের অবহিত করেছেন।