প্রবাস

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে কংগ্রেসে আলোচনা হবে: ন্যান্সি

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার জন্য সাংবিধানিক পদক্ষেপ নিয়ে কংগ্রেসে আলোচনা করা হবে বলে উল্লেখ করেছেন মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। 

৯ অক্টোবর (বৃহস্পতিবার) সংবাদ সম্মেলনে ন্যান্সি পেলোসিকে প্রেসিডেন্ট ট্রাম্পের করোনাভাইরাসে আক্রান্ত হওয়া এবং তার সুস্থতা সম্পর্কে করা এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনীতে বলা হয়েছে, প্রেসিডেন্ট অসুস্থ হলে এবং দায়িত্ব পালনে অসমর্থ হলে ভাইস প্রেসিডেন্ট দেশের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। কিন্তু সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেও তিনি ভাইস প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর করেননি। এ বিষয়টি জানতে মূলত সাংবাদিকরা ওই প্রশ্ন করেন।

নির্বাচনের আগ মুহূর্তে ২৫তম সংশোধনী নিয়ে আলোচনা করা সংগত হবে কি না, এ প্রশ্নের জবাব দিতে অস্বীকার করেন পেলোসি। তবে তিনি ইঙ্গিত দেন, বিষয়টি নিয়ে এ কারণে আলোচনা করা হবে যে মূলত প্রেসিডেন্ট ট্রাম্পের স্বাস্থ্য সম্পর্কে হোয়াইট হাউজ থেকে স্বচ্ছ কোনো বক্তব্য দেওয়া হয়নি।

ন্যান্সি পেলোসি বলেন, দেশে এ মুহূর্তে যে অবস্থা চলছে তার বিপরীত অবস্থানে রয়েছেন ট্রাম্প এবং তিনি প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে ঠাট্টা-মশকরা করছেন।