প্রবাস

মালয়েশিয়ায় সংক্ষিপ্ত পরিসরে ইজতেমা

প্রতি বছর ঢাকার তুরাগ তীরে অনুষ্ঠিত ইজতেমায় অংশ নেন কয়েক হাজার মালয়েশিয়ান। তবে করোনার কারণে এ বছর স্থগিত হওয়া ইজতেমায় অংশ নিতে না পারলেও মালয়েশিয়ায় সংক্ষিপ্ত পরিসরে তা পালন করেছেন স্থানীয়রা। দেশটির প্রায় ১০টি স্থানে সরকারের স্বাস্থ্যবিধি মেনে তারা এ কার্যক্রম পরিচালনা করেন। 

মঙ্গলবার (১২ জানুয়ারি) সন্ধায় রাজধানী কুয়ালালামপুরের পারদানায় সুরাও বায়তুল মোকাররমে মালয়েশিয়ায় বাংলাদেশি ও স্থানীয় নাগরিকদের উদ্যোগে ইজতেমা ও তাফসীর অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীর অনুমতিক্রমে ও প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে এই ইজতেমা ও তাফসীর মাহফিল অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে আয়োজক কমিটি।

এতে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন ইউনিভার্সিটি অব মালায়ার পিএইচডি গবেষক হোসাইন শাহীন আজহারী।

এ সময় তিনি বলেন, ‘করোনা সংক্রমণে পৃথিবীর মায়া ছেড়ে পরপারে পাড়ি জমিয়েছেন অনেক পরিচিতজন। এখনও দেশে এবং প্রবাসে এই বৈশ্বিক মহামারির আক্রমণে অনেকে অসুস্থ রয়েছেন।’ মৃতদের রুহের মাগফিরাত ও অসুস্থদের সুস্থতা কামনায় সবাইকে রক্ষার জন্য আল্লাহর কাছে দোয়া প্রার্থনার পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের করোনা প্রতিরোধে সচেতনতা বাড়াতে নানা পরামর্শ দেওয়া হয়।

ইজতেমা ও তাফসীরে উপস্থিত ছিলেন মসজিদ কমিটির সভাপতি হাফিজুর রহমান স্বপন, সহ-সভাপতি মোজাম্মেল হক, আবদুর রহীম, মোহাম্মদ রায়হান, ফয়সাল আহমেদ (মুসা), মোহাম্মদ সোহাগ হোসেন, রুহুল আমিন, হাফেজ জালাল উদ্দিন, মফিজ উদ্দিন, রাজু আহমেদ দ্বীন, রাশেদুল ইসলামসহ আরও অনেকে।