প্রবাস

মালয়েশিয়ায় পাসপোর্ট সেবায় রেকর্ড বাংলাদেশ হাইকমিশনের

করোনা নিয়ন্ত্রণে মালয়েশিয়া সরকারের চলমান লকডাউনের মধ্যে গেলো তিন মাসে রেকর্ডসংখ্যক ১ লাখ ১০ হাজার পাসপোর্ট সেবা দিয়েছে মালয়েশিয়া  বাংলাদেশ হাইকমিশন।

সোমবার (১ ফেব্রুয়ারি) হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, মালয়েশিয়া সরকারের রি-ক্যালিব্রেশন প্রক্রিয়ায় অবৈধদের বৈধ করার ঘোষণার পর থেকে নতুন করে পাসপোর্ট করার হিড়িক পড়ে যায়। গেলো বছরের ১ নভেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত তিন মাসে পোস্ট অফিসের মাধ্যমে ১ লাখ ১০ হাজার পাসপোর্টের আবেদন জমা পড়ে হাইকমিশনে।  নানা সীমাবদ্ধতার মধ্যেও হাইকমিশনের কর্মকর্তা ও অতিরিক্ত জনবল নিয়োগের মাধ্যমে দিনরাত পরিশ্রম করে সব পাসপোর্টের আবেদন সার্ভারে অন্তর্ভুক্তি করা  হয়েছে।  যদিও এ কার্যক্রম পরিচালনা করতে গিয়ে কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশনের ১০ থেকে ১২ জন কর্মকর্তা, কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা করোনায় আক্রান্ত হয়েছে।  এরপরও যথা সময়ে প্রবাসীদের পাসপোর্ট হাতে পৌঁছে দিতে হাইকমিশন বদ্ধ পরিকর। এত অল্প সময়ে এতো বেশি পাসপোর্ট সার্ভারে অন্তর্ভুক্তি করে রেকর্ডও গড়েছে বাংলাদেশ হাইকমিশন। 

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিশ্বের কোনো বাংলাদেশ হাইকমিশন অল্প সময়ে এতো বেশি পাসপোর্ট এনরোলমেন্ট করেনি।

বিজ্ঞপ্তিতে পাসপোর্ট সেবা সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের ফেসবুক পেজে নিয়মিত চোখ রাখার অনুরোধ জানানো হয়। একই সঙ্গে দালালের শরণাপন্ন না হওয়ার অনুরোধ জানানো হয়।  মালয়েশিয়া সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলারও পরামর্শ দেওয়া হয়।