প্রবাস

যুক্তরাষ্ট্রে টিকার ডোজ পূর্ণকারীদের মাস্ক না পরলেও চলবে: সিডিসি

করোনাভাইরাস টিকার দুই ডোজ নেওয়ার পর যুক্তরাষ্ট্রে চলাফেরার সময় মাস্ক না পরলেও চলবে বলে জানিয়েছে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। যাদের পুরোপুরি ভ্যাকসিন নেওয়া হবে তারা অন্য সকলের সঙ্গেই দেখা করতে পারবে। শেষ ডোজ নেওয়ার দুই সপ্তাহ পর তারা করোনার বিরুদ্ধে সুরক্ষিত বলে জানিয়েছে সিডিসি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ফাইজার-বায়োএনটেক ও মর্ডানার টিকার ক্ষেত্রে দুই ডোজ গ্রহণের পর এবং জনসনের টিকার ক্ষেত্রে একমাত্র ডোজ গ্রহণের দুই সপ্তাহ পর মাস্ক না পরলেও চলবে। সিডিসির গাইডলাইনে বলা হয়েছে, টিকা গ্রহণকারী প্রবীণদের সঙ্গেও দেখা করতে পারবেন টিকা নেওয়া স্বজনেরা। যারা টিকা নিয়েছেন তারা পারস্পরিক দূরত্ব না মেনেই এক জায়গায় জড়ো হতে পারবেন।

এখন পর্যন্ত আমেরিকায় তিন কোটি মানুষকে পুরো ডোজ টিকা দেওয়া হয়েছে। সিডিসি বলছে, এই তিন কোটি মানুষ এখন মাস্ক ছাড়া এবং সামাজিক দূরত্ব না মেনেই অন্যদের সাথে মেলামেশা করতে পারবে। আবার উপসর্গ দেখা না দিলে, কোভিড সংক্রমিতদের সংস্পর্শে এলেও তাদের পরীক্ষা করাতে বা কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তবে এখনো কিছু নিয়ম মানতে হবে তাদের। এর মধ্যে আছে, জরুরি নয় এ ধরনের ভ্রমণ এবং অনেক মানুষের ভিড় এড়িয়ে চলতে হবে। ঘরের বাইরে গেলে মুখে মাস্ক পরতে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

সিডিসি বলেছে, ভ্যাকসিন নেওয়া মানুষ অন্যদের সংক্রমিত করতে পারে এমন ঝুঁকি থেকে যাচ্ছে। ভ্যাকসিন নেওয়া ব্যক্তির রোগ ছড়ানোর ক্ষমতা সম্পর্কে যথেষ্ট তথ্যপ্রমাণ এখনো পাওয়া যায়নি। সিডিসির উর্ধ্বতন একজন উপদেষ্টা অ্যান্ডি স্ল্যাভিট সাংবাদিকদের বলেন, ‘কোভিড-১৯ মহামারি থেকে বেড়িয়ে আসার প্রক্রিয়ায় ভবিষ্যতে বিশ্বের চেহারা কেমন হতে পারে আমরা সেটা ব্যাখ্যা করতে শুরু করেছি। অনেক মানুষের যেহেতু পুরো ডোজ টিকা নেওয়া হয়ে যাচ্ছে, তাই আমরা স্পষ্ট করে দিতে চাই তারা কী করতে পারবে এবং কী পারবে না।’

সিডিসির পরিচালক রোচেল ওয়ালেনস্কি বলেন, ‘যারা দুই ডোজ টিকাই নিয়েছেন তারা টিকা নেননি এমন ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন। ঝুঁকি কম এমন ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন তাদের বাড়িতে গিয়ে।’

তবে এরপরও কিছু সতর্কবার্তা জারি রেখেছে সিডিসি। তারা বলছে, টিকা নেওয়া ব্যক্তিদের উচিত বড় কিংবা মধ্য আকারের জমায়েত এড়িয়ে চলা। এ ছাড়া যারা ঝুঁকিপূর্ণ তাদের সঙ্গে সাক্ষাতের ক্ষেত্রে মাস্ক ব্যবহার করা উচিত।