প্রবাস

বাংলাদেশ-মালয়েশিয়া বিনিয়োগ সম্মেলন ২০২১ অনুষ্ঠিত

মালয়েশিয়ায় ‘শোকেস বাংলাদেশঃ বাংলাদেশ-মালয়েশিয়া ইনভেস্টমেন্ট সামিট’ সফলভাবে অনুষ্ঠিত হয়েছে।  

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে। বিনিয়োগ সম্মেলনের সার্বিক সহযোগিতায় ছিলেন মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৩ জুন) দুপুর ২ টায় শুরু হয় ভার্চুয়াল এ সভা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এমপি এবং বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক- বাংলাদেশ এর সিইও নাসের এজাজ বিজয় এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক- মালয়েশিয়ার সিইও আবরার এ আনওয়ার।  

বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনার বিষয়ে কী-নোট পেপার উপস্থাপন করেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম।

মালয়েশিয়া ও বাংলাদেশ উভয় দেশের ব্যবসায়িক নেতৃবৃন্দসহ দুই শতাধিক অংশগ্রহণকারী এ সম্মেলনে উপস্থিত ছিলেন। সম্মেলনে বক্তাগণ বাংলাদেশে বিদ্যমান অপার বিনিয়োগ সম্ভাবনার বিষয়ে আলোকপাত করেন এবং মালয়েশিয়ার বিনিয়োগকারীগণকে বাংলাদেশের কৃষি প্রক্রিয়াকরণ, হালাল খাদ্য, পোশাক শিল্প ও স্বাস্থ্য সেবা খাতে বিনিয়োগের আহ্বান জানান।

সম্মেলনে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে নিরাপদ ও লাভজনক বিনিয়োগ গন্তব্য হিসেবে অভিহিত করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি।

সম্মেলনে প্যানেল আলোচক ছিলেন মালয়েশিয়ায় নিযু্ক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারওয়ার, বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাশিম, রবি এক্সিয়েটার সিইও মাহতাব উদ্দীন আহমেদ, এড্রা এনার্জি বাংলাদেশ-এর চিফ ইনভেস্টমেন্ট অফিসার দাতুক মো. নূর বিন আলী, ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট রুপালী চৌধুরী এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক- মালয়েশিয়ার কমার্শিয়াল অ্যান্ড ইনস্টিটিউশনাল বিভাগের প্রধান ম্যাক জুন নিয়েন।