প্রবাস

প্রবাসীদের জন্য পেনশন ও স্বাস্থ্য বীমা দাবি

আসন্ন ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটে প্রবাসীদের জন্য পেনশন সুবিধা ও স্বাস্থ্য বীমার দাবি জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) বাংলাদেশ প্রেস ক্লাবের নেতারা। 

শনিবার (২৭ মে) রাতে ইউএই’র শারজাহ শহরে আয়োজিত ‘প্রবাসীদের বাজেট ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় এ দাবি জানান তারা।

বক্তারা বলেন, প্রবাসীদের জন্য দেওয়া চলমান রেমিট্যান্স প্রণোদনার লাভ তুলছেন অধিকাংশ ব্যবসায়ী ও উচ্চ বেতনধারীরা। কিন্তু, সাধারণ প্রবাসীরা পিছিয়ে আছেন। প্রণোদনার অর্থ তাদের হাতে সরাসরি না পৌঁছানোর কারণে এ নিয়ে আগ্রহও কম প্রবাসীদের। আগামীতে রেমিট্যান্স প্রবাহ আরও বাড়াতে হলে প্রবাসীদের পেনশন সুবিধার বিকল্প নেই। সেক্ষেত্রে সরকারিভাবে একটি নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্টের আওতায় প্রণোদনার এই অর্থের সমপরিমাণ প্রবাসীদের পেনশন স্কিম হিসাবে রাখা যেতে পারে। তাতে সাধারণ প্রবাসীরা বৈধ পথে লেনদেনে আরও বেশি উৎসাহিত হবেন। 

স্বাস্থ্য বীমা প্রসঙ্গে বক্তারা বলেন, প্রবাসীদের শারীরিক সুস্থতা জরুরি। কিন্তু, বিদেশে চিকিৎসা ব্যয় বেশি হওয়ায় রোগাক্রান্ত হলেও অনেক প্রবাসী চিকিৎসা নেন না। আবার দেশে চিকিৎসা করাতে গিয়েও ব্যয় মেটাতে হিমশিম খেতে হয়। এক্ষেত্রে প্রবাসীদের জন্য স্বাস্থ্য বীমা অন্তত জরুরি। এর আওতায় কম খরচে চিকিৎসাসেবা নিতে পারবেন প্রবাসীরা। 

সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শিবলী আল সাদিক। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক কামরুল হাসান জনি। আলোচনায় অংশ নেন সিনিয়র সহ-সভাপতি মামুনুর রশীদ, যুগ্ম সম্পাদক মোদাসসের শাহ, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ আল শাহীন, অর্থ সম্পাদক মুহাম্মদ ইসমাইল, দপ্তর সম্পাদক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, ইরফানুল ইসলাম, শামসুল হক, নওশের আলম সুমন, ইয়াসির আরাফাত, মামুম মাহিন প্রমুখ।

সভায় প্রবাসীদের নতুন এনআইডি করা ও বাংলাদেশ মিশনের মাধ্যমে তথ্য সংশোধনের সুযোগ রাখার আহ্বান জানান বক্তারা।