প্রবাস

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১৩৭ অবৈধ অভিবাসী আটক

মালয়েশিয়ায় থাকা অবৈধ অভিবাসীদের ৫০০ রিঙ্গিত জরিমানা দিয়ে নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। গত ১ মার্চ থেকে এ সুযোগ পাওয়া যাচ্ছে। তবে, এর মধ্যেও থেমে নেই অবৈধ অভিবাসীদের আটকের অভিযান। 

শুক্রবার (২২ মার্চ) মালয়েশিয়ার জোহর রাজ্যের ইমিগ্রেশন বিভাগ একটি নির্মাণ সাইটে অভিযান চালিয়ে ১৯ বাংলাদেশসহ বিভিন্ন দেশের মোট ১৩৭ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে।

ইমিগ্রেশন বিভাগের পরিচালক বাহারউদ্দিন তাহির শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছেন, শুক্রবার (২২ মার্চ) সকালে জয়াপুত্রে অভিযান চালানো হয়। এ এলাকায় অনেক অভিবাসীর উপস্থিতি সম্পর্কে জনসাধারণের তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়েছিল। অপারেশনে অংশ নেওয়া এনফোর্সমেন্ট সদস্যরা ১২টি ইউনিটের ২০০ রুমে অভিযান চালান। 

তিনি জানান, ২১৯ জন অভিবাসী এবং একজন স্থানীয় ব্যক্তিকেকে যাচাই করে তাদের মধ্যে ১৩৭ জনকে বিভিন্ন অভিবাসন অপরাধে আটক করা হয়েছে। তাদের মধ্যে ১৭ নারীসহ ৯৮ জন ইন্দোনেশিয়ান, ১৯ জন বাংলাদেশি, দুই নারীসহ ১৬ জন মিয়ানমারের নাগরিক, একজন নারীসহ দুজন ভিয়েতনামী এবং দুজন পাকিস্তানি। তাদের বয়স ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে। আটককৃতদের অধিকতর তদন্তের জন্য সেটিয়া ট্রপিকা ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে।