কৃষি

ধান কাটা তো হলো, ন্যায্য দাম কি মিলবে?

হাওর অঞ্চলের সাত জেলাসহ সারা দেশে এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে।  খাদ্য মন্ত্রণালয় নির্দিষ্ট সময়ে ধান কেনা শুরু না করায় কৃষক ধানের ন্যায্য দাম পাচ্ছে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, কৃষি মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন সংস্থা এবং রাজনৈতিক দলগুলোর নেতা-কর্মীদের সহায়তায় ধান কাটা শেষ পর্যায়ে। কৃষকের ন্যায্য দাম নিশ্চিত করতে চলতি বোরো মৌসুমে ২৬ টাকা কেজি দরে ৮ লাখ মেট্রিক টন ধান কেনার সিদ্ধান্ত নেয় খাদ্য মন্ত্রণালয়।  সিদ্ধান্ত অনুযায়ী, বোরো ধান প্রতি কেজি ২৬ টাকা করে এক মণ ধান ১ হাজার ৪০ টাকায় কেনার ঘোষণা দেয়।  ২৬ এপ্রিল থেকে ধান কেনার কথা থাকলেও এখনও শুরু হয়নি।  করোনা প্রাদুর্ভাবে কারণে দেরিতে ধান কেনা শুরু হচ্ছে।  এ সপ্তাহের শেষে সরকারিভাবে ধান কেনা শুরু হবে।

জানা গেছে, চলতি বছর বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ কোটি ৪ লাখ ৩৬ হাজার মেট্রিক টন। এ লক্ষ্যমাত্রার ২০ ভাগের জোগান আসে হাওর অঞ্চল থেকে।

খাদ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, সরকারিভাবে গত ২৬ এপ্রিল থেকে ধান ক্রয়ের কথা ছিল।  কিন্তু ফড়িয়া ও স্থানীয় মিলারদের যোগসাজসে এক সপ্তাহ পরে ধান ক্রয় কার্যক্রম শুরু হচ্ছে।  এতে সাধারণ কৃষক অর্ধেক দামে ধান বিক্রি করছেন।  অনেক কৃষক ধান উৎপাদনের চেয়ে কম দামে ফড়িয়ার কাছে বিক্রি করে ধারের টাকা দিচ্ছেন। 

সুনামগঞ্জের কৃষক শাহ আলম বলেন, টাকা ধার করে বোরো ধান চাষ করেছি। বীজ-সার কেনার জন্য ধার শোধ করার জন্য ধান বাড়িতে নেওয়ার আগেই কম দামে বিক্রি করতে হচ্ছে।

হবিগঞ্জের জেলা খাদ্য কর্মকর্তা আব্দুস ছালাম বলেন, বোরো কেনার সব প্রস্তুতি শেষ হয়েছে।  এ সপ্তাহে শুরু হবে।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মাদ আব্দুল আহাদ বলেন, বোরো ধান ক্রয়ের জন্য কৃষকের তালিকা প্রস্তুত না হওয়ায় ধান কেনা শুরু হয়নি।  চলতি সপ্তাহে শুরু হবে।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, বোরো ধান কৃষকের কাছ থেকে কেনা হবে।  দু-একদিনের সরকারি ধান কেনা শুরু হবে।  চলতি বোরো মৌসুমে ২৬ টাকা কেজি দরে ৮ লাখ মেট্রিক টন ধান, ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল ক্রয় করা হবে।  ২২টি উপজেলায় ডিজিটাল খাদ্যশস্য সংগ্রহ ব্যবস্থাপনা ও কৃষকের অ্যাপের মাধ্যমে ধান কেনা হবে।

 

আসাদ/সাইফ