কৃষি

‘স্থানীয়ভাবে কৃষি যন্ত্রপাতি তৈরিতে গুরুত্ব দেওয়া হচ্ছে’

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, স্থানীয়ভাবে কৃষিযন্ত্রপাতি তৈরিতে গুরুত্ব দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (১৬ জুলাই) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কৃষি যান্ত্রিকীকরণ বিষয়ে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়ে তিনি এ কথা বলেন। সভা সঞ্চালনা করেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান।

এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) হাসানুজ্জামান কল্লোল, অতিরিক্ত সচিব (গবেষণা) কমলারঞ্জন দাশ, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির উপ-ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ইকবাল আখতার মিয়া, পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আশরাফুল ইসলামসহ মন্ত্রণালয়ের কর্মকর্তা ও সংস্থার কৃষি প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, কৃষককে কৃষিকাজ করে লাভবান হতে হলে কৃষিকে যান্ত্রিকীকরণ করতে হবে।  এর মাধ্যমে উৎপাদন খরচ কমাতে হবে। স্বল্প সময়ে স্বল্প জমিতে অধিক ফসল ফলাতে হবে।  একই সঙ্গে উৎপাদিত কৃষিপণ্যের অপচয় রোধ করতে হবে।  এসব বিষয় বিবেচনায় নিয়েই সরকার কৃষির যান্ত্রিকীকরণে সম্প্রতি ৩ হাজার ২০ কোটি টাকার প্রকল্প অনুমোদন করেছে।  এটি বাস্তবায়ন হলে কৃষিক্ষেত্রে আমূল পরিবর্তন আসবে।  এদেশের কৃষি উন্নত দেশের কৃষির মতো আধুনিক যন্ত্রনির্ভর হবে।  কৃষিতে বহুমুখী ফসল উৎপাদন হবে।  কৃষিপণ্য রপ্তানির মাধ্যমে কৃষক ও দেশ লাভবান হবে। আসাদ/সাইফ