আমিনুল ইসলাম নেপাল থেকে

স্ট্যান্ডবাই থে‌কে সোনা জিত‌লেন সোমা

গতকাল ছয়‌টি ই‌ভে‌ন্টের ছয়‌টি‌তেই সোনা জি‌তে‌ছিল ব‌াংলা‌দেশ। আজ‌কের সকালটাও সোনা জ‌য়ের মধ্য দি‌য়ে শুরু করেছে। কম্পাউন্ড নারী এক‌কে শ্রীলঙ্কার অনুরাধা করুনারত্নে‌কে হা‌রিয়ে সোনা জি‌তেন বাংলা‌দে‌শের সোমা বিশ্বাস। তি‌নি ছি‌লেন দ‌লের চতুর্থ খে‌লোয়াড় (স্ট্যান্ডবাই)। সেখান থে‌কে জিত‌লেন সোনা। তার পরীক্ষার জন্য বাংলা‌দেশ দ‌লের ফ্লাইট পি‌ছিয়ে দেওয়া হ‌য়ে‌ছিল দু‌দিন। সেটার মান তি‌নি রাখ‌তে পে‌রে‌ছেন।

সুমা প্রথম সেট ২৬-২৮ প‌য়ে‌ন্টের ব্যধা‌নে জি‌তেন । প‌রের সেট ২৮-২৮ এ ড্র ক‌রেন। তৃতীয় সেট জি‌তেন ২৮-৩০ ব্যবধা‌নে। চতুর্থ সেট ২৫-২৯ প‌য়ে‌ন্টের ব্যবধা‌নে জেতার পর শেষ সেট ২৭-২৭ ড্র ক‌রেও সোনা জি‌তেন। সব মিলিয়ে ১৪২-১৩৪ প‌য়ে‌ন্টের ব্যবধা‌নে করুনারত্নেকে হারিয়ে সোনা তিনি। এটা আর্চারিতে বাংলাদেশের সপ্তম সোনা। আর সব মিলিয়ে ১৫তম।

সোনা জয়ের পর আবেগে কেঁদে ফেলেন সোমা। কাঁদতে কাঁদতে রাইজিংবিডিকে বলেন, ‘এটা আসলে খুশির কান্না। আমি কখনোই ভাবিনি সোনা জিততে পারব। আমার নিজের প্রতি কোনো আত্মবিশ্বাস ছিল না। এখানে আসার আগে বছাইতে আমি চতুর্থ হই। তারপরও আমার পরীক্ষার জন্য পুরো দলের ফ্লাইট চপল স্যার দুদিন পিছিয়ে দেন। সেটা না হলে পুরো দল দুদিন বেশি অনুশীলন করতে পারত এখানে এসে। আমার জন্য পারেনি। নিজের মধ্যে একটা খারাপ লাগা ছিল। ভালো লাগছে তারা আমার প্রতি যে আস্থা রেখেছিল সেটার প্রতিদান দিতে পেরেছি।’

এবারই প্রথম এসএ গেমসে অংশ নিয়েছেন সোমা। প্রথমবার অংশ নিয়েই জিতলেন সোনা। সামনে তার লক্ষ্য অনেক বড়। সে লক্ষ্যেই এগিয়ে যেতে চান।

বাংলাদেশের পদক তালিকা:

সোনা

রূপা

ব্রোঞ্জ

মোট

১৫

৩০

৬৭

১১৪

 

 

নেপাল/আমিনুল