শিল্প ও সাহিত্য

বিশ্বসাহিত্যের নতুন খবর

সাইফ বরকতুল্লাহ : ঘোষণা করা হয়েছে দ্য হিন্দু প্রাইজ ২০১৬- সংক্ষিপ্ত তালিকা। ১৭ জানুয়ারি নির্বাচিতদের নাম ঘোষণা করা হবে। নিউইয়র্ক গ্রাজুয়েট সেন্টারের বিশ্বখ্যাত অনুবাদক গ্রেগোরী রাবাসা স্মরণে বিশেষ অনুষ্ঠান হয়েছে। ২০ বছর পর আগামী বছর অরুন্ধতী রায়ের দ্বিতীয় উপন্যাস আসছে। এসব ছাড়াও বিশ্বসাহিত্যের আরো কিছু খবর নিয়ে সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের নতুন খবর।

 

দ্য হিন্দু প্রাইজ-২০১৬ এর সংক্ষিপ্ত তালিকা ঘোষণা : আগামী জানুয়ারিতে শুরু হতে যাচ্ছে সাহিত্যের অন্যতম আলোচিত উৎসব ‘হিন্দু লিট ফর লাইফ’ লিটারেচার ফেস্টিভ্যাল। আসন্ন এই উৎসবে বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতিমান লেখক, কবি, সাহিত্যিক, সমালোচকরা অংশ নেবেন। উৎসবে সবচেয়ে বড় আকর্ষণ হিসেবে থাকবে ‘দ্য হিন্দু প্রাইজ ২০১৬’-এর পুরস্কার ঘোষণা। ১৭ জানুয়ারি পুরস্কারের জন্য নির্বাচিতদের নাম ঘোষণা করা হবে।

 

এবার সংক্ষিপ্ত তালিকায় যারা রয়েছেন- অনিল মেননের উপন্যাস হাফ অব হোয়াট আই সে, কিরন দোসির গ্রন্থ জিন্নাহ অফেন কেম টু আওয়ার হাউস, কুনাল বসুর লেখা গ্রন্থ কলকাত্তা, হাসনা সোভেন্দ্রা শেখরের গ্রন্থ দ্য আদিবাসী উইল নট ডেন্স, মনজুলা পদ্মনাভের গ্রন্থ দ্য আইল্যান্ড অব লস্ট গার্লস।

 

বিশ্বখ্যাত অনুবাদক গ্রেগোরী রাবাসা স্মরণ অনুষ্ঠানে অতিথিরা

 

অনুবাদক গ্রেগোরী রাবাসা স্মরণ : ২২ অক্টোবর  সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্ক গ্রাজুয়েট সেন্টারের উদ্যোগে বিশ্বখ্যাত অনুবাদক গ্রেগোরী রাবাসা (১৯২২-২০১৬) স্মরণে এক বিশেষ অনুষ্ঠান হয়। গ্রাজুয়েট সেন্টারের ম্যানহাটন ক্যাম্পাসে অনুষ্ঠানটির কো-আয়োজক ছিল পেন আমেরিকা, ওয়াডর্স উইদাউট বর্ডারস, দ্য ইনিস্টিউটো সারভেন্টেস, দ্য ব্রিজ লেটারারি ট্রানসেল্টশন সিরিজসহ মোট ১৪টি সংগঠন। অনুষ্ঠানে রাবাসার দীর্ঘ অধ্যাপনা ও অনুবাদ কর্মের বিভিন্ন দিক তুলে ধরা হয়। শুরুতেই সিটি ইউনিভার্সিটির সেন্টার ফর হিউম্যানিটিসের প্রেসিডেন্ট প্রফেসর এস্টার এলেন সবাইকে স্বাগত জানান। অনুষ্ঠানে কবিতার বাংলা অনুবাদক হিসেবে কবি হাসানআল আব্দুল্লাহকে পরিচয় করিয়ে দেওয়া হয়।  অনুষ্ঠানে বক্তব্য রাখেন এডিথ গ্রোসম্যান, আর্ল ফিটজ, পিটার কন্সটেন্টাইন, নোরা গ্লিকম্যান, গেকলান স্ট্রিং, হ্যারি মরালাস, রয় ক্রাফজো, ড্যানিয়েল স্যাপিরো, স্ট্যানলি এইচ বারকান ও রাবাসার দুই মেয়েসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, লেখক, অনুবাদক ও প্রকাশক।

 

অরুন্ধতী রায়ের দ্বিতীয় উপন্যাস : ঔপন্যাসিক অরুন্ধতী রায়ের দ্বিতীয় উপন্যাস ‘দ্য মিনিস্ট্রি অব আটমোস্ট হ্যাপিনেস’। ২০ বছর পর আগামী বছর  উপন্যাসটি প্রকাশিত হবে। অরুন্ধতী রায় নিজেই এ ঘোষণা দিয়েছেন। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের সূত্রমতে উপন্যাসটি প্রকাশ করবে হ্যামিশ হ্যামিল্টন ইউকে ও পেঙ্গুইন ইন্ডিয়া।

 

উপন্যাসটি সম্পর্কে অরুন্ধতী রায় বলেন, আমি খুবই খুশি যে ‘দ্য মিনিস্ট্রি অব আটমোস্ট হ্যাপিনেস’-এর পাগল আত্মারা পৃথিবীর মুখ দেখার সুযোগ খুঁজে পেয়েছে। এবং আমি একজন প্রকাশক খুঁজে পেয়েছি।

 

অরুন্ধতী রায়ের সাহিত্য বিষয়ক এজেন্ট ডেভড গুইউইন নতুন উপন্যাসটি সম্পর্কে বলেন, কেবল অরুন্ধতীর পক্ষেই এমন উপন্যাস লেখা সম্ভব, দারুণভাবে মৌলিক, যা লিখতে ২০ বছর সময় লেগেছে। এবং এই দীর্ঘ অপেক্ষা ভালো কিছুর জন্যই।

 

অরুন্ধতী রায়

 

হ্যামিশ হ্যামিল্টনের পাবলিশিং ডিরেক্টর সিম প্রোসের নতুন বইটি সম্পর্কে বলেন, অসাধারণ লেখনী এবং চরিত্রের প্রভাবে অক্ষরগুলোও যেন জীবন্ত হয়ে উঠেছে বইয়ের পাতায়। অসাধারণ একটি বই এবং সাম্প্রতিক সময়ে আমাদের পড়া সেরা একটি বই এটি।

 

তার প্রথম উপন্যাস ‘দ্য গড অব স্মল থিংস’ প্রকাশিত হয় ১৯৯৭ সালে। এর পরপরই আলোচনায় চলে এসেন এই লেখিকা। সে বছরই সম্মানজনক বুকার পুরস্কার জেতে তার উপন্যাসটি। 

 

দারিও ফো

 

সাহিত্যে নোবেল জয়ী দারিও ফো আর নেই : নোবেল বিজয়ী ইতালীয় নাট্যকার, অভিনেতা দারিও ফো (৯০) আর নেই। ১৩ অক্টোবর ইতালির মিলানে তার মৃত্যু হয়। বিশ শতকের রাজনৈতিক ব্যঙ্গাত্মক নাটকের এক প্রধান নাম দারিও ফো। তার সেরা কাজগুলোর মধ্যে আছে ‘অ্যাক্সিডেন্টাল ডেথ অব অ্যান অ্যানার্কিস্ট’ এবং ‘ক্যান্ট পে ওন্ট পে’। সারা জীবন বামপন্থী রাজনীতিকে সমর্থন করে গেছেন ফো। ১৯২৬ সালে ছোট্ট শহর লেক মাগজোরের সান জানোতে জন্মগ্রহণ করেন ফো। ফো ইতালির নানা উপভাষা, নানা লাতিন বুলি ব্যবহার করে রম্য ধারার মাধ্যমে জটিল জীবনের চিত্র তুলে ধরেছেন তার লেখায়।

 

সামার  রাইটিং কনটেস্ট জয়ী ব্লগার এনড্রিউ কিনান (বামে), লেখক কেট ওথারহিড (মাঝে) ও রাচেল স্মোকের

 

যুক্তরাষ্ট্রে ন্যাশনাল বুক ফেস্টিভাল : যুক্তরাষ্ট্রের লাইব্রেরি অব কংগ্রেস ন্যাশনাল বুক ফেস্টিভাল অনুষ্ঠিত হয়েছে। ২৪ সেপ্টেম্বর ওয়াশিংটন কনভেনশন সেন্টারে ১৬তম এ ফেস্টিভাল অনুষ্ঠিত হয়। সরকারি ও বেসরকারি সংস্থার যৌথ অংশগ্রহণে এই উৎসবের আয়োজন করা হয়। এতে শিশু ও টিনেজারদের প্রিয় ও জনপ্রিয় লেখকরা অংশ নেন। জনপ্রিয় মার্কিন লেখক স্টিফেন কিং, ক্যাথেরিন পিটারসন, জেরি পিংকি, মালিশা সুইট, এরন বেকারসহ ল্যাটিন আমেরিকার ১২০ জন লেখক অংশ নেন।

   

রাইজিংবিডি/ঢাকা/২৮ অক্টোবর ২০১৬/সাইফ