সারা বাংলা

কয়লা খনি শ্রমিকদের ধর্মঘটের হুমকি

নিজস্ব প্রতিবেদক, রংপুর : বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘটের হুমকি দিয়েছেন।

 

আগামী ১৩ ডিসেম্বরের মধ্যে চাকরি স্থায়ীকরণের দাবি জানান শ্রমিকরা। এর মধ্যে দাবি মেনে নেওয়া না হলে অনির্দিষ্টকালের জন্য সারফেস ও আন্ডারগ্রাউন্ড শ্রমিকরা ধর্মঘটে যাওয়ার এই হুমকি দেয়।

 

বৃহস্পতিবার বড়পুকুরিয়া কয়লা খনির দক্ষিণ গেটে শ্রমিক কর্মচারী ইউনিয়নের (২৬৪৭) সভাপতি মো. রবিউল আলমের সভাপতিত্বে সাংবাদিক সম্মেলন থেকে এই কর্মসূচি ঘোষণা করা হয়।

 

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন বড়পুকুরিয়া শ্রমিক কর্মচারী ইউনিয়নের উপদেষ্টা ও পার্বতীপুর উপজেলার প্রাক্তন চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রমাণিক, ইউনিয়নের প্রাক্তন সভাপতি মো. রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, প্রাক্তন সভাপতি মো. ওয়াজেদ মিঞা, প্রাক্তন সাধারণ সম্পাদক মো. নুরুল ইসলামসহ অন্যান্যরা।

 

সংবাদ সম্মেলনে বলা হয়, শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ে কোনো আপোষ করা হবে না। দাবির বিষয় ইতোমধ্যে খনি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। স্থানীয় এমপি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমানকে বিষয়টি জানানো হয়েছে। কেননা খনিতে কর্মরত কর্মকর্তারা খনির সব সুযোগ সুবিধা ভোগ করবে আর শ্রমিকরা সামান্যতম সুযোগ সুবিধা পাবে না, তা হবে না।

 

সম্মেলনে আরো বলা হয়, শ্রমিকরা ভূ-গর্ভ থেকে কয়লা উত্তোলন করছে জীবনের ঝুঁকি নিয়ে। এই খনিতে কখন দুর্ঘটনা ঘটবে তা বলা যাবে না। খনিতে ১২০০ শ্রমিক দুর্বিষহ জীবন যাপন করছে। এতে সরকার প্রতিবছর কোটি কোটি টাকার রাজস্ব পাচ্ছে। অথচ শ্রমিকদের ন্যায্য বেতন না দেওয়ায় বাধ্য হয়ে আন্দোলনের পথ বেছে নেওয়া হয়েছে।

 

শ্রমিক নেতারা বলেন, আমরা বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড এর এক্স এমসি/ সি এম সি ঠিকাদারী প্রতিষ্ঠানের নিয়োজিত শ্রমিক এবং বিসিএমসিএলের (আউটসোর্সিং) সকল শ্রমিকের স্থায়ী নিয়োগের বিষয়টি ২০১১ সালের জুন মাসে খনি কর্তৃপক্ষকে জানিয়েছিলাম। কিন্তু এখন পর্যন্ত খনি শ্রমিকদের চাকরি স্থায়ীকরণের বিষয়টি কোনো আলোচনা ছাড়াই অমীমাংসিত রয়েছে।

 

রাইজিংবিডি/রংপুর/৮ ডিসেম্বর ২০১৬/নজরুল মৃধা/রুহুল