সারা বাংলা

ঢাকা-টাঙ্গাইলে চিরচেনা যানজট, ম্যাজিস্ট্রেটের গাড়ি ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল : ঈদযাত্রার শেষ দিনে চিরচেনা রূপে ফিরেছে দেশের দ্বিতীয় ব্যস্ততম মহাসড়ক ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। শুক্রবার থেকে উত্তরের পথে ঈদযাত্রা শুরু হলেও এই মহাসড়কে দেখা মেলেনি দীর্ঘ কোনো যানজটের। কিন্তু গতকাল সোমবার ঈদের আগে শেষ কর্মদিবস হওয়ায় এদিন দিবাগত রাত থেকে এই মহাসড়কে শুরু হয় দীর্ঘ যানজটের। মঙ্গলবার সকাল থেকে সেটা তীব্র আকার ধারণ করে। বেলা বাড়ার সাথে সাথে যানজট কমার আশঙ্কা থাকলেও বৈরি আবহাওয়ার কারণে থেমে থেমে যানজট চলতে থাকে। ফলে মহাসড়কের টাঙ্গাইল অংশের ৩০ কিলোমিটার জুড়ে থেকে থেমে যানজটের সৃষ্টি হয়।

 

এদিকে, বেলা সাড়ে ১১টার দিকে মহাসড়কের টাঙ্গাইল সদর উপজেলার বিক্রমহাটিতে যানজটের প্রতিবাদে সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছে উত্তেজিত জনতা। এ সময় সেখানে যানজট পর্যবেক্ষণে থাকা টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রোকনুজ্জামান যাত্রীদের সাথে কথা বলতে গেলে উত্তোজিত জনতা ম্যাজিস্ট্রেট রোকনুজ্জামানের গাড়িতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। ভাঙচুর করা হয় জেলা প্রশাসক মো. শহীদুল ইসলামের গাড়িতেও। জেলা ট্রাফিক কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, সকাল সাড়ে ৮টার দিকে বঙ্গবন্ধু সেতুর সিরাজগঞ্জ অংশে যানজটের কারণে টোল আদায় বন্ধ হয়ে যায়। এতে বেশ কিছু সময় টোল আদায় বন্ধ থাকে। ফলে অতিরিক্ত গাড়ির চাপে দ্রুত সময়ের মধ্যেই বঙ্গবন্ধু সেতু থেকে এলেঙ্গা পর্যন্ত ২০ কিলোমিটার এলাকাজুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বেলা বাড়ার সাথে সাথে তা মহাসড়কের পাকুল্ল্যা পর্যন্ত বেড়ে যায়। এতে মহাসড়কের প্রায় ৩০ কিলোমিটার এলাকায় থেমে থেমে যানজটের সৃষ্টি হয়।

 

এদিকে, ঈদযাত্রায় যানবাহন পারাপারের নতুন রেকর্ড করেছে বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ। সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু দিয়ে ঈদযাত্রায় ছোট-বড় বিভিন্ন ধরনের ৩৫ হাজার ২৭১টি যানবাহন পারাপার হয়। যা বঙ্গবন্ধু সেতু চালু হওয়ার পর থেকে যানবাহন পারাপারের ক্ষেত্রে রেকর্ড। এর আগে গত ঈদে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৩২ হাজার ৪৩২টি যানবাহন পারাপার হয়। এদিকে, ছোট-বড় বিপুল সংখ্যক গাড়ি পারাপার হওয়ায় ২ কোটি ৪৪ লাখ ৫৩ হাজার ৮৭০ টাকার টোল আদায় করা হয়েছে। ফলে টোল আদায়ের ক্ষেত্রেও নতুন রেকর্ড করেছে কর্তৃপক্ষ।

 

যানবাহনের মধ্যে ঢাকা থেকে ছেড়ে উত্তরবঙ্গের দিকে ২৪ হাজার ৪১১টি এবং উত্তরবঙ্গ থেকে ছেড়ে ঢাকার দিকে ১০ হাজার ৮৬০টি যানবাহন চলাচল করেছে। বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার অফিসার ইনচার্জ (ওসি) মোশারফ হোসেন জানান, গতকালের তুলনায় আজ গাড়ির বাড়তি চাপ রয়েছে। ফলে থেমে থেমে বঙ্গবন্ধু সেতুর পূর্ব পার হতে প্রায় ৩০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। সিরাজগঞ্জ থেকে গাড়ি টানতে না পাড়ায় এই যানজটের সৃষ্টি হয়েছে। মূলত পুরো মহাসড়কের বেশিরভাগ অংশে চার লেন ব্যবহার করা গেলেও অতিরিক্ত যাত্রী ও যানবাহনের চাপে এই ভোগান্তির সৃষ্টি হয়েছে। পুলিশ প্রশাসন দিনরাত যানজট নিরসনে কাজ করে যাচ্ছে। রাইজিংবিডি/টাঙ্গাইল/৪ জুন ২০১৯/শাহরিয়ার সিফাত/সাইফুল