সারা বাংলা

চট্টগ্রামে পুলিশে চাকরি পেতে তরুণ-তরুণীর ভিড়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: পুলিশের কনস্টেবল পদে চাকরি পেতে চট্টগ্রামে ভিড় করছে অন্তত ১০ হাজার তরুণ-তরুণী।

সোমবার চট্টগ্রাম নগরীর হালিশহরস্থ জেলা পুলিশ লাইন মাঠে শুরু হয় ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগের শারীরিক পরীক্ষা। এই পরীক্ষায় অংশ নিতে সকাল ৭টা থেকে চট্টগ্রাম জেলা পুলিশ লাইনে সমবেত হয়েছে তরুণ-তরুণী।

অন্যদিকে এদের সাথে যোগ হয়েছে হাজার হাজার অভিভাবকও।

জেলা পুলিশ লাইন ঘুরে দেখা গেছে, কনস্টেবল পদে চাকরি পেতে চট্টগ্রাম মহানগরী ছাড়াও জেলার হাটহাজারী, ফটিকছড়ি, রাউজান, রাঙ্গুনিয়া, বাঁশখালী, আনোয়ারা, চন্দনাইশ, সাতকানিয়া, মিরসরাই, সীতাকুন্ড, দোহাজারীসহ জেলার সব উপজেলা থেকেই তরুণ-তরুণীরা ভিড় জমিয়েছে।

সকাল ৭টা থেকেই পুলিশ লাইনে শারীরিক পরীক্ষার জন্য প্রবেশ করানো হয়। কোটা ও শূন্যপদ মিলিয়ে ১০৮৬ পদে নিয়োগ পেতে ১০ হাজারেরও বেশি তরুণ-তরুণী পরীক্ষায় অংশ নিয়েছে।

চট্টগ্রামের পুলিশ সুপার নুরুল আলম মিনা রাইজিংবিডিকে জানান, মাত্র ১০৩ টাকা খরচ করেই কনস্টেবল পদে চাকরি পাবে প্রার্থীরা। এর মধ্যে ট্রেজারি চালানের মাধ্যমে ব্যাংকে জমা হবে ১০০ টাকা এবং ফরমের জন্য ব্যয় করতে হবে ৩টা। এই ১০৩ টাকার বাইরে চাকরি প্রার্থীদের কোন অর্থ কোথাও খরচ করতে হবে না।

পুলিশ সুপার জানান, এবারের পরীক্ষায় প্রার্থীদের অভাবনীয় সাড়া মিলেছে। নিয়োগ নিয়ে দালাল চক্রের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। কোন চক্র যাতে নিয়োগ নিয়ে প্রার্থীদের কোন ধরনের হয়রানী করতে না পারে বা প্রার্থীদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিতে না পারে এ ব্যাপারে আগাম সতর্কবার্তা ঘোষণার পাশাপাশি গোয়েন্দা নজরদারীও করা হচ্ছে। পুলিশের একাধিক সংস্থা এ ব্যাপারে সতর্ক রয়েছে।

পুলিশ সুপার জানান, এবার চট্টগ্রাম জেলায় শূন্যপদে ১০৪ জন পুরুষ এবং ১৮জন নারী এবং বিশেষ কোটায় অপূরণীয় পদে ৭৬৩ জন পুরুষ ২০১ জন নারী কনস্টেবল পদে রিক্রুট করা হবে। সব মিলিয়ে ট্রেইনি রিক্রুট কনস্টেবলের পদ সংখ্যা ১০৮৬ জন। নির্বাচিত প্রার্থীদের আগামীকাল ২ জুলাই লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। রাইজিংবিডি/চট্টগ্রাম/১ জুলাই ২০১৯/রেজাউল/টিপু