সারা বাংলা

১০৩ টাকা খরচে কনস্টেবল হলেন ১০৮৬ জন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম থেকে মাত্র ১০৩ টাকা খরচ করে বাংলাদেশ পুলিশ বাহিনীতে কনস্টেবল পদে চাকরি পেয়েছেন ১০৮৬ জন।

চট্টগ্রামের জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা জানান, ঘুষ লেনদেন বা হয়রানির অভিযোগ ছাড়াই ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে ১০৮৬ জনকে চূড়ান্ত করেছে চট্টগ্রাম জেলা পুলিশ। এদের মধ্যে ৯২৮ জন পুরুষ ও ১৫৮ জন নারী।

পুলিশ সুপার জানান, ব্যাপক সচেতনতামূলক প্রচারণার ফলে এবার পুলিশের কনস্টেবল পদে নিয়োগে অনিয়ম বা হয়রানির ঘটনা ঘটেনি। স্বচ্ছতার মাধ্যমে যোগ্য প্রার্থীদের নিয়োগের জন্য মনোনীত করা হয়েছে।

তিনি জানান, এবার কনস্টেবল পদে চাকরি পেতে চট্টগ্রাম মহানগরী ও জেলার বিভিন্ন উপজেলা থেকে ১০ হাজারেরও বেশি প্রার্থী গত ১ জুলাই জেলা পুলিশ লাইন মাঠে শারীরিক পরীক্ষায় অংশ নেয়। প্রাথমিক বাছাইয়ের পর ৭ হাজার ৫১৮ জনের শারীরিক পরীক্ষা নেওয়া হয়। এর মধ্যে ২৪২২ জনকে লিখিত পরীক্ষার জন্য মনোনীত করা হয়। তাদের লিখিত পরীক্ষা হয় ২ জুলাই। ৬ জুলাই লিখিত পরীক্ষার ফলাফল ঘোষণা করে উত্তীর্ণদের একই দিন মৌখিক পরীক্ষা নেওয়া হয়।

রোববার মৌখিক পরীক্ষার ফলাফল অনুযায়ী ১০৮৬ জনকে নিয়োগের জন্য মনোনীত করা হয়। এবার যারা পুলিশের কনস্টেবল পদে নিয়োগের জন্য মনোনীত হয়েছে, তাদের অধিকাংশই দরিদ্র পরিবারের সন্তান বলে জেলা পুলিশের পরিসংখ্যানে জানানো হয়েছে।

মনোনীতদের ৯ জুলাই স্বাস্থ্য পরীক্ষা হবে। স্বাস্থ্য পরীক্ষায় এইচআইভি, হেপাটাইটিস-বি এবং মাদকসেবী না হলে সবাই চূড়ান্তভাবে নিয়োগ পাবে বলে নিশ্চিত করেন পুলিশ সুপার।

প্রার্থীদের পরীক্ষায় অংশ নেওয়ার জন্য সরকারি ট্রেজারি চালানের মাধ্যমে ১০০ টাকা জমা দিতে হয়েছে। এ ছাড়া ফরম কিনতে হয়েছে ৩ টাকা দিয়ে। এর বাইরে কোনো অর্থ খরচ হয়নি। রাইজিংবিডি/চট্টগ্রাম/০৮ জুলাই ২০১৯/রেজাউল/বকুল