সারা বাংলা

‘ফেসবুকে গুজব শেয়ার করলেই গ্রেপ্তার’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : কোন ধরনের গুজব ছড়ালে, সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন ধরনের গুজব পোস্ট বা শেয়ার করলেই গ্রেপ্তার করা হবে বলে জানিয়েছে চট্টগ্রাম জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা।

বৃহস্পতিবার সকালে চট্টগ্রামে একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন পুলিশ সুপার। গুজব ছড়িয়ে কয়েকজন ব্যক্তিকে মারধর করার দায়ে চট্টগ্রামের ২টি থানায় ৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ৩টি মামলা দায়ের করা হয়েছে।

প্রেস ব্রিফিং-এ পুলিশ সুপার নুরে আলম মিনা বলেন, সাম্প্রতিক সময়ে কতিপয় ব্যক্তি, গোষ্টি ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য পরিকল্পিতভাবে গুজব ছড়িয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্ঠা করছে। পুলিশ অত্যন্ত কঠোরভাবে এই গুজব রটনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করছে। কেউ কোন ধরনের গুজব ছড়ালে, গুজব ফেসবুক বা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট বা শেয়ার করলে সাথে সাথে সেসব ফেসবুক আইডি সনাক্ত করে সংশ্লিষ্ট গুজব রটনাকারীকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে। পুলিশ সুপার বলেন, গুজব ছড়িয়ে কেউ যদি কাউকে মারধর বা হামলা করে। আর যদি কেউ হামলার শিকার ব্যক্তিকে রক্ষা না করে উল্টো ভিডিও করতে থাকে তাদেরকেও গ্রেপ্তার করা হবে।

চট্টগ্রাম জেলার প্রতিটি থানায় মসজিদ মন্দির, গির্জা এবং এলাকায় এলাকায় মাইকিং করে গুজবের ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করা হচ্ছে। এ ব্যাপারে সাংবাদিকদেরও ইতিবাচক ভুমিকা রাখার আহ্বান জানান তিনি।

গুজব নিয়ে চট্টগ্রাম জেলার ৫টি থানায় পৃথক তিনটি ঘটনা ঘটেছে বলে উল্লেখ করে পুলিশ সুপার বলেন, গুজব ছড়িয়ে একাধিক ব্যক্তিকে মারধরের ঘটনায় জেলার সাতকানিয়া ও বাঁশখালী জেলায় ৩টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় ৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রেস ব্রিফিং-এ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) একেএম এমরান ভুইয়া, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মহিউদ্দিন মাহমুদ সোহেল, অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মশিউদৌলা রেজা, অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিন) আফরুজুল হক প্রমুখ।

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/২৫ জুলাই ২০১৯/রেজাউল/লাকী