সারা বাংলা

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২৪৮৫ কোটি টাকার বাজেট ঘোষনা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি কর্পোরেশন ২০১৯-২০ অর্থবছরের জন্য ২ হাজার ৪৮৫ কোটি ৯১ লাখ ৭৮ হাজার টাকার বাজেট ঘোষণা করেছে। মঙ্গলবার দুপুরে নগরীর থিয়েটার ইন্সটিটিউট মিলনায়তনে সিটি কর্পোরেশনের বাজেট অধিবেশনে এই বাজেট উপস্থাপন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। একই অধিবেশনে ২০১৮-১৯ অর্থবছরের ২ হাজার ৪৫ কোটি ৫১ লাখ ৯৮ হাজার টাকার সংশোধিত বাজেট উপস্থাপন করা হয়।

বাজেট বক্তৃতায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, বাস্তবধর্মী উন্নয়ন ও জনকল্যাণকে প্রাধান্য দিয়েই নতুন অর্থবছরের বাজেট উপস্থাপনা করা হয়েছে। এই বাজেট শতভাগ বাস্তবায়ন করা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করে মেয়র বলেন, নগরবাসীর আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটানোর প্রত্যাশা ও পরিবেশ, প্রযুক্তি এবং অর্থনৈতিকভাবে সমৃদ্ধ বাসযোগ্য নগর প্রতিষ্ঠার লক্ষ্যে এই বাজেট ঘোষনা করা হয়েছে।

এটাই সিটি কর্পোরেশনের চলতি মেয়াদের শেষ বাজেট উল্লেখ করে আগামীর উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে মেয়র বলেন, নতুন নগর ভবন নির্মাণ, নগরীর এয়ারপোর্ট রোড সম্প্রসারণ, সৌন্দর্য্য বর্ধণ ও আধুনিকায়ন, যানজট নিরসনের লক্ষ্যে মেট্রো রেল চালু, মাস্টার প্ল্যান অনুযায়ী নতুন সড়ক নির্মাণ, ফিরিঙ্গি বাজার হতে বারিক বিল্ডিং পর্যন্ত ফ্লাইওভার, নতুন দুটি বাস টার্মিনাল, কন্টেইনার টার্মিনাল, ওভারপাস, আন্ডারপাস, আয়বর্ধক স্থাপনা, স্পোর্টস কমপ্লেক্স নির্মাণসহ কাঁচাবাজারগুলোর আধুনিকায়নে নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে।

বিগত সময়ের উন্নয়ন কাজের ফিরিস্তি তুলে ধরে মেয়র বলেন, নগরীর বিভিন্ন এলাকার অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ৪৯ কিলোমিটার সড়ক, ৩ দশমিক ০৫ কিলোমিটার ড্রেন, ২টি কালভার্ট, স্কেলেটরসহ একটি ফুট ওভার ব্রিজ নির্মাণ ও সাড়ে ৩০ কিলোমিটার দীর্ঘ একটি গার্ডার ব্রিজ তৈরি করা হয়েছে। একনেকে ১ হাজার ২২৯ কোটি ৯৭ লাখ টাকায় সড়ক নেটওয়ার্ক উন্নয়ন ও বাস-ট্রাক টার্মিনাল নির্মাণ প্রকল্পের ভূমি অধিগ্রহণের জন্য ১৩০ কোটি টাকা জেলা প্রশাসককে দেওয়া হয়েছে। একনেক কর্তৃক ২৩১ কোটি টাকা ব্যয়ে পরিচ্ছন্নকর্মী নিবাস নির্মাণের জন্য ১৪ তলা ৭টি ভবনের পরামর্শক নিয়োগ সম্পন্ন করে ড্রয়িং ডিজাইনের কাজ চলমান রয়েছে।

মেয়র জানান, জাইকার সিজিপি প্রকল্পের আওতায় ব্যাচ-১ এ ২০ কোটি টাকায় সড়ক, সেতু ও রিটেইনিং ওয়াল নির্মিত হয়েছে। ব্যাচ-২ এ ৩৪২ কোটি টাকায় সড়ক, নর্দমা, ব্রিজ, সেতু, রিটেইনিং ওয়াল, স্কুল ভবন তৈরির কাজ চলমান আছে। সংশোধিত প্রকল্পের অধীন ৩৭৫ কোটি টাকায় আরও ২২টি সড়কের বাতিসহ উন্নয়ন কাজ ২০২০ সালের জানুয়ারিতে শেষ করা হবে।

গঠনমুলক সমালোচনা, পরামর্শের মাধ্যমে নতুন প্রস্তাবিত উন্নয়নমূলক কাজে নগরবাসীর সহায়তা কামনা করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

বাজেট অধিবেশনে সিটি কর্পোরেশন প্যানেল মেয়র, কাউন্সিলর বৃন্দ, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান প্রকৌশলীসহ সিটি কর্পোরেশনের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন। রাইজিংবিডি/চট্টগ্রাম/৩০ জুলাই ২০১৯/রেজাউল/নবীন হোসেন