সারা বাংলা

চুরির মোবাইল উদ্ধারে সিএমপি’র বিস্ময়কর সাফল্য

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: চুরি যাওয়া দামি মোবাইল ফোন দ্রুততম সময়ের মধ্যে উদ্ধারে বিষ্ময়কর সাফল্য দেখিয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ। মোবাইল ফোন চুরি, ছিনতাই কিংবা হারিয়ে গেলে অভিযোগ পেলেই তড়িৎ ব্যবস্থা নেওয়া হচ্ছে। অভিযোগ ছাড়াও অপরাধীদের কাছ থেকে উদ্ধার হওয়া মোবাইল ফোনের প্রকৃত মালিককে খুঁজে বের করে ফেরত দিচ্ছে পুলিশ।

মোবাইল চুরি বা হারানো গেলে থানায় জিডি’র পাশাপাশি পুলিশ কমিশনারের দপ্তরে সরাসরি অভিযোগ নিয়ে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিচ্ছেন নগর পুলিশ কমিশনার মাহবুবুর রহমান। একই সাথে এ নিয়ে কাজ করছে নগরীর কতোয়ালী থানাসহ নগরীর বিভিন্ন থানা পুলিশ।

চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের আইসিটি (ডিবি) বিভাগের সাব ইন্সপেক্টর কাজী জহির মামুন রাইজিংবিডিকে বলেন, ‘মোবাইল ফোন হারানো, ছিনতাই বা চুরি হলে দ্রুততম সময়ের মধ্যে সেসব ফোন উদ্ধার করা হচ্ছে। পরে সেগুলো প্রকৃত মালিকের হাতে তুলে দিতে আমরা অত্যন্ত গুরুত্ব দিয়ে কাজ করছি।’

এ বিষয়ে পুলিশ কমিশনারের সরাসরি নির্দেশনা থাকার কথা উল্লেখ করে মামুন জানান, পুলিশ কমিশনারের দপ্তরেই মোবাইল ফোন হারানোর ব্যপারে অভিযোগ গ্রহণ করা হয়। সেসব অভিযোগ দ্রুততার সাথে নিষ্পত্তি করে আইসিটি বিভাগ।

একটি আইফোন চুরির ঘটনায় সেটি উদ্ধার এবং প্রকৃত মালিকের হাতে তুলে দেয়ার উদাহরণ দিয়ে এসআই জহির মামুন জানান, গত ১ আগস্ট রাতে নগরীর জিইসি মোড়ের একটি আবাসন কোম্পানির অফিসে চুরির ঘটনা ঘটে। সেই ঘটনায় চোরচক্র একটি আইফোন ৮ প্লাস চুরি করে নিয়ে যায়। গভীর রাতে চুরি হওয়া ফোন কখনো ফিরে পাবেন এই চিন্তা মাথায়ও আসেনি সংশ্লিষ্ট আবাসন কোম্পানির মালিকের।

ঘটনার প্রায় ১০ দিন পর পৃথক একটি ঘটনায় নগরীর চকবাজার এলাকা থেকে এক চোরকে ধাওয়া করে চকবাজার থানার এসআই আরিফুল ইসলাম। চোরকে আটক করতে ব্যর্থ হন তিনি। চোর পালিয়ে গেলেও তার কাছ থেকে একটি আইফোন পড়ে যায়। সেই আই ফোনের মালিক কে, তখনো জানেন না এসআই আরিফ। এছাড়া চার্জ না থাকায় ফোনটি বন্ধ ছিল। সিকিউরিটি লক তো ছিলই।

এসআই আরিফুল ইসলাম ফোনটি প্রকৃত মালিকের কাছে ফিরিয়ে দেয়ার আপ্রাণ চেষ্টা চালন। তিনি ফোনটি নগর পুলিশের আইসিটি বিভাগে পাঠিয়ে দেন। সেখানে এসআই জহির মামুন এবং কম্পিউটার অপারেটর আল আমীন পুলিশের ঢাকা আইসিটি বিভাগের সহায়তায় দীর্ঘ ১৫ দিনের চেষ্টায় প্রকৃত মালিককে খুঁজে বের করেন। উপযুক্ত সব প্রমাণপত্র দেখে সোমবার দুপুরে নগরীর গোয়েন্দা কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে ফোনটি প্রকৃত মালিক এএনজেড প্রপার্টিজের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদুল হকের কাছে হস্তান্তর করা হয়।

আইফোন ফিরে পেয়ে অভিভুত মাহমুদুল হক রাইজিংবিডিকে বলেন, ‘ফোনটি মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপেল স্টোর থেকে কেনা হয়েছিল। দেশে এনে ব্যবহার শুরু করার আগেই ফোনটি অফিস থেকে চুরি হয়ে যায়। চুরি হওয়ার ২৫ দিন পর বিস্ময়রকভাবে ফোনটি ফেরত পাওয়া গেছে। অজ্ঞাত চোরের কাছ থেকে এই ফোন উদ্ধার করে স্বপ্রণোদিত হয়ে পুলিশ আমাকে খূঁজে বের করেছে। সেজন্য নগর পুলিশকে অভিনন্দন।’

এদিকে, চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানা পুলিশও অসংখ্য চুরি যাওয়া ফোন উদ্ধারের পর প্রকৃত মালিকদের খুঁজে বের করে ফেরত দিচ্ছে।

কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসিন বলেন, ‘অভিযানে চোর, ছিনতাইকারী বা অন্যান্য অপরাধীদের গ্রেপ্তারের পর তাদের কাছে যেসব চুরি ছিনতাইয়ের মোবাইল ফোন পাওয়া যায়- সেগুলোর প্রকৃত মালিককে আমরা তথ্য প্রযুক্তির মাধ্যমে খূঁজে বের করি। এরপর প্রকৃত মালিককে থানায় ডেকে তার ফোনটি ফিরিয়ে দেই।’ রাইজিংবিডি/চট্টগ্রাম/২৬ আগস্ট ২০১৯/রেজাউল/সনি