সারা বাংলা

এসিড সন্ত্রাস দমন আইনে ১০ জনের যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক, সিলেট : এসিড সন্ত্রাস দমন আইনের মামলায় ১০ আসামির সকলকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন সিলেটের একটি আদালত। একই সঙ্গে সকল দণ্ডপ্রাপ্তদের ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। এ জরিমানার টাকা ক্ষতিগ্রস্তদের দিতে হবে।

রোববার দুপুরে সিলেট জেলা জজ আদালতের সেশন জজ ও এসিড দমন অপরাধ ট্রাইব্যুনালের বিচারক মো. রাশেদুজ্জামান রাজা এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় রুবেল আহমদ নামে এক আসামি ছাড়া বাকি নয়জনই আদালতে উপস্থিত ছিলেন। এ কারণে আদালত পলাতক রুবেলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দিয়েছেন।

দণ্ডপ্রাপ্ত অন্যরা হলেন- সিলেটের গোয়াইনঘাট উপজেলার রাউৎগ্রামের আব্দুস সালাম, মো. নুরুল মিয়া, আলতাব মিয়া, সামসুল ইসলাম সাদ্দাম, আব্দুর রহিম, আয়াত উদ্দিন, মাসুক মিয়া, মোহাম্মদ আলী ও আব্দুর রহিম।

সিলেট জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর সামসুল ইসলাম রায় ঘোষণার বিষয়টি নিশ্চিত করেন। এ রায়ে সরকার পক্ষ সন্তুষ্ট বলে জানান তিনি। আর মামলায় আসামিপক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মো. ইলিয়াস।

মামলার নথি থেকে জানা যায়, সরকারি খাস জমিতে বসবাসরত সিলেটের গোয়াইঘাটের উত্তর রাউতগ্রামের জমির উদ্দিনের পরিবারকে উচ্ছেদ করতে না পেরে ২০১৩ সালের ২৬ মার্চ সন্ধ্যা ৭টায় তাদের বাড়িতে হামলা চালায় আসামিরা। এ সময় তারা জমির উদ্দিনের ভাই আজির উদ্দিন ও আলাউদ্দিনের চোখে চুন ঢেলে দিয়ে চোখ নষ্ট করে দেয়।

এ ঘটনার সাত দিন পর ৩ এপ্রিল জমির উদ্দিন গোয়াইঘাট থানায় ১০ জনকে আসামি করে মামলা দায়ের করেন। রাইজিংবিডি/সিলেট/০১ সেপ্টেম্বর ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/বকুল