সারা বাংলা

মিনিস্টার কারখানায় আগুন : ক্ষতি ১০০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুরে মিনিস্টার-মাইওয়ান কারখানার অগ্নিকাণ্ডের ঘটনায় ১০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এম এ রাজ্জাক খান রাজ।

কারখানার ফায়ার ফাইটিং ব্যবস্থা পর্যাপ্ত ছিল, বিল্ডিং কোড সঠিক ছিল। বৈদুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে।

শনিবার বেলা ১১টার দিকে ক্ষতিগ্রস্থ কারখানার সামনে সাংবাদিকদের আনুষ্ঠানিক প্রেস বিফিংয়ে একথা বলেন তিনি।

এসময় চেয়ারম্যান এম এ রাজ্জাক খান রাজ বলেন, বৈদুতিক শর্ট সার্কিট থেকে আনুমানিক সাড়ে ৫টার দিকে আগুনের সূত্রপাত হয়েছে। আমাদের কর্মীরা ওই আগুন নেভানোর চেষ্টা করে। প্রথমে আগুন কিছুটা নিভাতে সক্ষম হলেও পরে তা বেড়ে গেলে ফায়ার সার্ভিসে খবর দেয়া হয়। আমাদের কারখানায় ফায়ার ফাইটিংয়ের পর্যাপ্ত ব্যবস্থা আছে। এই টিমকে প্রতিমাসেই ট্রেনিং কারানো হয়ে থাকে। আমাদের ফায়ারের লাইসেন্স, পরিবেশের সার্টিফিকেট, পৌরসভা লাইসেন্স, বিল্ডিং কোড সব ঠিক আছে। অনেক দিনের কারখানায় কাজ করতে করতে কিছুটা ত্রুটি-বিচ্যুতি থাকেই। কোন ত্রুটি-বিচ্যুতি যদি থেকেও থাকে সেটা সামনে যেন না হয় সেটা নিয়ে আমরা কাজ করব।

এসময় রাজ্জাক খান আরো বলেন, আমি একজন তরুণ উদ্যোগক্তা। দেশের মানুষকে স্বল্প মূল্যে দেশীয় পণ্য দেয়ার জন্য প্রথমে সাদা-কালো টেলিভিশন দিয়ে শুরু করেছিলাম। খুব কম মূল্যে মানুষকে পোডাক্টটি দিয়েছিলাম। ৭ বছরের গ্যারান্টি দিয়ে বাজারজাত শুরু করি। ২০০৯-এ বিল্ডিংটি গাজীপুরে স্থাপন করা হয়। এই কারখানায় দুই হাজারের অধিক লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করেছি। আমাদের আরেকটি কারখানা রয়েছে ময়মনসিংহের ত্রিশালে। সব মিলিয়ে প্রায় সাড়ে ৬ হাজার কর্মকর্তা কর্মচারী কাজ করেন। প্রত্যক্ষ-পরোক্ষভাবে ২০ হাজার মানুষের কর্মসংস্থান করতে পেরেছি।

তরুণ উদ্যাক্তা হিসেবে তিনি যেন এ অগ্নিকাণ্ডের ক্ষতি রিকোভারি করে আবার ঘুরে দাঁড়াতে পারেন এর জন্য প্রধানমন্ত্রী ও উপস্থিত সাংবাদিকদের কাছে সহযোগিতা কামনা করেন তিনি।

প্রেস বিফিংয়ে কারখানার ডিরেক্টর হাজী গোলাম মোস্তফা খান, পরিচালক অর্থ মজিবর রহমান, জিএম মনিরুল হাসান স্বপনসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত শুক্রবার সকালে গাজীপুর সিটি করপোরেশনের ধীরাশ্রম এলাকার মিনিস্টার-মাইওয়ান কারখানার ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ১৬ ইউনিটের কর্মীরা প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা চেষ্টা চালিয়ে ওই আগুন নিয়ন্ত্রণে আনেন। অগ্নিকাণ্ডের এই ঘটনা তদন্তে ৬ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে গাজীপুর জেলা প্রশাসন।

 

রাইজিংবিডি/গাজীপুর/১৪ সেপ্টেম্বর ২০১৯/হাসমত আলী/বুলাকী