সারা বাংলা

ভোটাধিকার নিশ্চিত করতে ইসি উদাসীন : টুকু

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও রংপুর-৩ (সদর) আসনের উপনির্বাচনে বিএনপির প্রধান সমন্বয়ক ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, ভোটারদের ভোটাধিকার নিশ্চিত করতে নির্বাচন কমিশন (ইসি)  উদাসীন। তা না হলে বাঙালি হিন্দু সম্প্রদায়ের দুর্গোৎসবে ভোটগ্রহণের ব্যবস্থা করত না।

তিনি বলেন, ‘‘৪ অক্টোবর হিন্দু ধর্মাবলম্বীদের পূজোর ধর্মাচার শুরু হবে। আর ৫ অক্টোবর রংপুরে নির্বাচন। এই দিন যানবাহন চলাচল বন্ধ থাকবে। এতে হিন্দু সম্প্রদায়ের ভোগান্তি বাড়বে। নির্বাচন পেছানোর জন্য হিন্দু সম্প্রদায়ের সংগঠনগুলো দাবি জানিয়েছে। কিন্তু নির্বাচন কমিশন তাদের দাবি অবজ্ঞা করেছে।’’

বুধবার দুপুরে রংপুর মহানগরীতে দলীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ইকবাল হাসান মাহমুদ টুকু ভোটগ্রহণে ইভিএম পদ্ধতিতে অনাস্থা প্রকাশ করে বলেন, ইভিএমে দেশবাসীর আস্থা নেই। তারপরও নির্বাচন কমিশন এই বিতর্কিত পদ্ধতি আঁকড়ে ধরে আছে। এটি ক্রটিপূর্ণ এবং অনির্ভরযোগ্য প্রযুক্তি। ভোটের চিত্র যাই হোক না কেন, ফলাফল নিয়ন্ত্রণ করবে নির্বাচন কমিশন।

ভোটারদের ধানের শীষের প্রার্থী রিটা রহমানকে ভোট দিয়ে নির্বাচিত করার জন্য ৫ অক্টোবর ভোটকেন্দ্রে যেতে আহ্বান জানিয়ে তিনি বলেন, বিএনপি সরকারের ভোট কারচুপি, দুর্নীতি, অনিয়ম ও জনবিরোধী অগণতান্ত্রিক প্রক্রিয়া জনসম্মুখে তুলে ধরতেই নির্বাচনে অংশ নিয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিএনপি প্রার্থী রিটা রহমান, কেন্দ্রীয় কমিটির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবীব দুলু, যুবদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল খালেক, রংপুর মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু প্রমুখ। পরে তাকে নিয়ে নগরীর গ্রান্ড হোটেল মোড় হতে পায়রা চত্বর পর্যন্ত শোডাউন ও গণসংযোগ করেন দলের কেন্দ্রীয় ও স্থানীয় নেতা-কর্মীরা।

আগামী ৫ অক্টোবর রংপুর-৩ (সদর) শুন্য আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

 

রংপুর/নজরুল মৃধা/বকুল