সারা বাংলা

চট্টগ্রাম নগরীতে গণপরিবহন বন্ধ থাকায় দুর্ভোগ

ফিটনেসহীন বাস আটক এবং এর মালিককে কারাদণ্ড দেয়ার জেরে চট্টগ্রাম নগরীতে সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত গণপরিবহন চলাচল বন্ধ রাখেন পরিবহন মালিকরা। এতে চরম দুর্ভোগে পড়েন নগরবাসী।

জানা গেছে, রোববার নগরীর ১০ নম্বর রুটের একটি বাস নির্দিষ্ট গন্তব্যে না গিয়ে মাঝপথে যাত্রী নামিয়ে দেয়ায় বাসটি আটক করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভ্রাম্যমাণ আদালত। ম্যাজিট্রেট দেখতে পান, অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় বাসটি চলাচল করছিল। পরে বাসের মালিককে ডেকে এনে ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় নামানোর কারণ জানতে চান ম্যাজিট্রেট। কিন্তু মালিক ও চালক কেউই এর সঠিক জবাব দিতে পারেননি। পরে ম্যাজিট্রেট বাসের মালিক মো. মনির হোসেনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং চালক মো. শামীম উদ্দিন ও হেলপার মো. আলমগীরকে ১ মাস করে কারাদণ্ড দেন। এতে ক্ষুদ্ধ হয়ে সোমবার সকাল থেকে বাসসহ বিভিন্ন গণপরিবহন চলাচল বন্ধ করা হয়। তবে অঘোষিত এই ধর্মঘটের সাথে মালিক শ্রমিক সংগঠনের কোনো সম্পৃক্ততা নেই বলে জানিয়েছেন শ্রমিক নেতারা।

চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের মহাসচিব বেলায়েত হোসেন বেলাল বলেন, আকস্মিকভাবে সড়কে যানবাহন না নামানোর সাথে সংগঠনের কোনো সম্পৃক্ততা নেই। পরিবহন মালিকরা রাস্তায় গাড়ি নামায়নি।

তবে আলোচনা পর মাধ্যমে বিকেলে গণপরিবহন চলাচল শুরু হয়েছে বলে জানান এই শ্রমিক নেতা।

 

চট্টগ্রাম/রেজাউল/রফিক