সারা বাংলা

পাসপোর্ট দালাল চক্রের ১২ সদস্যকে কারাদণ্ড

ব্রাহ্মণবাড়িয়ায় পাসপোর্ট ও পাসপোর্ট তৈরির সরঞ্জামসহ দালাল চক্রের ১২ সদস্যকে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জেলা শহরের মেড্ডা এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান-১৪ (র‌্যাব) এর ভৈরব ক্যাম্পের সদস্যরা। রাত পৌনে ৮টার দিকে এক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে র‌্যাব।

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসনের নির্বাহী হাকিম ও সহকারী কমিশনার রাজকুমার বিশ্বাস এবং নির্বাহী হাকিম ও সহকারী কমিশনার আব্দুল্লাহ আল বাকীর নেতৃত্বে ভৈরব র‌্যাব ক্যাম্পের একটি আভিযানিক দল তাদের আটক করে। পরে দালাল চক্রের এক সদস্যকে ৬ মাসের কারাদণ্ড ও ৫০০ টাকা জরিমানা করা হয়। বাকি ১১ জনকে ছয় মাসের বিনাশ্রম করাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম।

আটককৃতরা হলেন জেলা শহরের মেড্ডা এলাকার শাজাহান মোল্লা (৪১) ও মহসীন ভূঁইয়া (৫০), মধ্যপাড়ার নাজমুল হাসান (৪৬), পূর্ব মেড্ডার মো. সফি (৩০) ও রাজু ইসলাম (৩১), পশ্চিম মেড্ডার হুমায়ুন কবির (৬০), সদর উপজেলার ঘাটুরা এলাকার মো. মোজাম্মেল (২০), কসবা দেলী এলাকার সুমন মিয়া (২৫), কসবার মন্ধারপুর এলাকার ফজলে রাব্বি (৩৬), বিজয়নগর উপজেলার কল্যাণপুর গ্রামের মো. ইবাদুল্লাহ (২০), কেনার আরিছ খান (৩৭) এবং কসবা দক্ষিণক্ষারের শাকির আহম্মেদ (৩৫)।

র‌্যাব সূত্রে জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের মেড্ডা এলাকায় একটি দালালচক্র নিরহ লোকদের কাছ থেকে মোটা অংকের টাকার বিনিময়ে নিয়ম বর্হিভূতভাবে পাসপোর্ট তৈরি করে দিচ্ছেন বলে গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে র‌্যাব-১৪ ভৈরব ক্যাম্পের সদস্যরা।

অতিরিক্ত পুলিশ সুপার রফিউদ্দীন মোহাম্মদ যোবায়ের ও জেষ্ঠ্য সহকারী পরিচালক চন্দন দেবনাথ জানান, দালাল চক্রের ১২ সদস্যকে গ্রেপ্তারের পাশাপাশি তাদের কাছ থেকে ২৯টি পাসপোর্ট, ১৮টি পূরণকৃত আবেদন ফরম, ১১৮টি পাসপোর্ট (ডেলিভারি) প্রদানের রশিদ, বিভিন্ন মানুষের জন্মসনদপত্র ও জাতীয় পরিচয়পত্র জব্দ করা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়া/মাইনুদ্দীন রুবেল/হাকিম মাহি