সারা বাংলা

বর্ণিল সাজে জাতীয় স্মৃতিসৌধ

আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। রাতের ঘনকালো আঁধার পেরিয়ে ১৬ ডিসেম্বরের ভোরে জাতির শ্রেষ্ঠ সন্তানদের বিনম্র শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা, বিভিন্ন সংগঠনের কর্মীরা, সাধারণ মানুষের ঢল নামবে সাভারের জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণে। যে যার মতো ফুলেল শুভেচ্ছা দিয়ে সিক্ত করবেন।

প্রায় এক মাস ধরে চলা পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সৌন্দর্য বর্ধনের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে বলে জানিয়েছে স্মৃতিসৌধ কর্তৃপক্ষ।

সৌধ এলাকার প্রধান গেট ও দেয়াল জুড়ে শোভা পেয়েছে লাল, নীল, কমলা, বেগুনিসহ নানা রঙের বাতি। সৌধের ভিতরে শোভাবর্ধনকারী গাছপালা সাজানো হয়েছে বর্ণিল এসব আলোকবাতিতে। আঁধার রাতে কৃত্রিম আলোকসজ্জা স্মৃতিসৌধ প্রাঙ্গণে এনে দিয়েছে ভিন্ন রূপ।

সাভার গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জোয়ারদার তাবেদুন্নবী বলেন, বিজয় দিবস উদযাপনে প্রতি বছরের ন্যায় এবারো পুরো স্মৃতিসৌধ এলাকায় বর্ণিল আলোকসজ্জা করা হয়েছে।

জাতির ৪৯তম বিজয় দিবস উদযাপন ঘিরে আমিন বাজার থেকে স্মৃতিসৌধ পর্যন্ত নিচ্ছিন্দ্র নিরাপত্তা নেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার।

গত কয়েক দিন থেকে স্মৃতিসৌধ এবং এর আশপাশের এলাকায় সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ মোতায়েন রয়েছে। সাভার/আরিফুল ইসলাম সাব্বির/বকুল