সারা বাংলা

বিনামূল্যে কম্পিউটার শিখবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তরুণ-তরুণীরা

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়ন আদিবাসী অধ্যুষিত এলাকা। এ এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তরুণ-তরুণীদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ নিয়েছে দেওপাড়া ইউনিয়ন পরিষদ। এজন্য চালু করা হয়েছে ইউনিয়ন কম্পিউটার প্রশিক্ষণকেন্দ্র।

বৃহস্পতিবার দুপুরে প্রধান অতিথি হিসেবে ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে কম্পিউটার প্রশিক্ষণকেন্দ্রের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. হামিদুল হক। তিনি এলাকার তরুণদের কম্পিউটার প্রশিক্ষণ নেয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুল ইসলাম সরকার ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইমরানুল হক। সভাপতিত্ব করেন দেওপাড়া ইউপির চেয়ারম্যান মো. আখতারুজ্জামান।

পরে জেলা প্রশাসক দুস্থদের মাঝে কম্বল বিতরণের উদ্বোধন করেন। এ সময় ফুটবল বিতরণ করা হয়। এছাড়া, ইউনিয়ন পরিষদ চত্বরে একটি গাছের চারা রোপণ করেন তিনি।

দেওপাড়া ইউপি চেয়ারম্যান এবং জেলা আওয়ামী লীগের সদ্য সাবেক বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক মো. আখতারুজ্জামান জানান, তার এলাকাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অধ্যুষিত। তারা তথ‌্য-প্রযুক্তিতে অনেক পিছিয়ে। তাই তাদের বিনামূল্যে কম্পিউটারের প্রশিক্ষণ দিতে ইউনিয়ন পরিষদের নিজস্ব অর্থায়নেই প্রশিক্ষণকেন্দ্র চালু করা হয়েছে। প্রশিক্ষণকেন্দ্রে এরই মধ্যে ৬০ জন তরুণ-তরুণী ভর্তি হয়েছেন। ইউনিয়ন পরিষদের নিজস্ব জনবল দিয়েই তাদের প্রশিক্ষণ দেয়া হবে। রাজশাহী/তানজিমুল হক/রফিক