সারা বাংলা

নরসিংদী জুটমিলে দ্বিতীয় দিনেও আমরণ অনশন

মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া বেতন পরিশোধসহ ১১ দফা দাবিতে আমরণ অনশন চলছে খুলনা ইউএমসি জুটমিলে। 

সোমবার দ্বিতীয় দিনে অব্যাহত রয়েছে এই আমরণ অনশন।  

এর আগে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের উদ্যোগে রোববার সন্ধ্যা ৬টা থেকে ইউএমসি জুটমিলের প্রধান গেইটে অনশন কর্মসূচি শুরু করেন শ্রমিকরা।

অস্থায়ী মঞ্চে সন্ধ্যা থেকে কাঁথা বালিশ নিয়ে অনশনে বসেন শ্রমিকরা। পরে রাত ১০টায় মিলের দ্বিতীয় শিফট শেষ হলে প্রায় সকল শ্রমিক অনশনে যোগ দেন। তীব্র শীত উপেক্ষা করে অনশন করেন শ্রমিকরা।

এসময় শ্রমিকরা বলেন, বড় কর্মকর্তারা দুর্নীতি করে জুটমিলগুলোর কোটি কোটি টাকা লোকসান করেন। তারা ন্যায্য বেতন ভাতাও পান। আমরা শ্রমিকরা কঠোর পরিশ্রম করেও ন্যায্য মজুরি পাই না। আমাদের কোন কারণে মিলে লোকসান হয় না। আমরা উৎপাদন ঠিকই করি কিন্তু পেটের ভাত জোটে না। তাই আমরা আমাদের ন্যায্য দাবি বাস্তবায়নের জন্য আমরণ অনশন করছি। আমাদের দাবি বাস্তবায়নে শ্রম প্রতিমন্ত্রী একমাস সময় চেয়েছেন। কিন্তু তারা দাবি বাস্তবায়নের কোনো আশা দেখাননি। তাই ফের আমরণ অনশন শুরু এবং তা অব্যাহত থাকবে।

গত ১০ ডিসেম্বর থেকে ১১ দফা দাবি বাস্তবায়নে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের উদ্যোগে শুরু হওয়া আমরণ অনশন ১৩ ডিসেম্বর স্থগিত করেন পাটকল শ্রমিকরা। শ্রম প্রতিমন্ত্রীর আশ্বাসের প্রেক্ষিতে শ্রমিক নেতারা তিন দফায় কর্মসূচি স্থগিত করেন।  

নরসিংদী/মাহমুদ/নাসিম/বুলাকী