সারা বাংলা

চিড়িয়াখানার সিংহ জুটি: বয়সের ফারাকে অপূর্ণ সংসার

সুদূর চট্টগ্রাম থেকে রংপুরে এসেছিলেন বর্ষা রাণি। ঘর করার স্বপ্ন ছিল রাজার ভাই বাদশার সঙ্গে। রাজাও একই স্বপ্ন নিয়ে চট্টগ্রামে যান বর্ষা রাণির বোন ঝর্ণার কাছে। কিন্তু চার বছরেও বনিবনা হয়নি দুই জুটির, নতুন অতিথিও আসেনি তাদের কোল আলো করে।

অপূর্ণতার এ সংসারের খবর কোন মানব-মানবীর নয়, এটি হচ্ছে রংপুর চিড়িয়াখানার দুই সিংহ সংসারের গল্প। ২০১৬ সালের চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে আনা হয় মেয়ে সিংহ বর্ষা রাণিকে, তখন তার বয়স দুই বছর বলা হয়েছিল। বাদশার সঙ্গে সে চার বছর থেকে একত্রে থাকলেও তাদের ঘরে কোন সন্তান হয়নি। চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে, মানসিকভাবে বনিবনা না হওয়ার কারণেই তাদের বংশ বিস্তার হচ্ছেনা।

রংপুর চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, রংপুর চিড়িয়াখানায় রাজা ও বাদশা নামে দুই সিংহ ছিল। তাদের কোন মেয়ে সঙ্গী ছিল না। অপরদিকে চট্টগ্রাম চিড়িয়াখানাতেও বর্ষা ও ঝর্ণা রাণী নামে মেয়ে সিংহ ছিল। তাদেরও কোন পুরুষ সঙ্গী ছিলনা। বিষয়টি প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে জানানো হলে তারা সিদ্ধান্ত নেয় দুই চিড়িয়াখানা ছেলে ও মেয়ে সিংহ বিনিময় করার। সিন্ধান্ত অনুযায়ী চট্ট্রগাম থেকে মেয়ে সিংহ বর্ষা রানীকে রংপুরে আনা হয়। তখন থেকে বর্ষা রানী বাদশার সঙ্গে একই খাঁচায় থাকছে। অপরদিকে রংপুর থেকে রাজা নামের সিংহ শাবকটি চট্টগ্রামের চিড়িয়াখানায় পাঠানো হয়। দুই ভাই ও দুবোন তখন থেকে আলাদা হয়ে সংসার পাতেন। বিষয়টি সে সময় বেশ ঘটা করে প্রচারও করা হয়। রংপুর ও চট্টগ্রাম চিড়িয়াখায় এ উপলক্ষে ঢাকঢোল পিটিয়ে অনুষ্ঠানও করা হয়। সেসময় চিড়িয়াখানা কর্তৃপক্ষ আশা করেছিল, এই দুই জুটির সিংহ খুব দ্রুতই তাদের আগামী বংশধর জন্ম দিবেন। কিন্তু তা বাস্তবে হয়নি।  এই দুই জুটির মিলন মধুর হয়নি। চার বছরেও তাদের মনের মিল হয়নি। চিড়িয়াখানা কর্তৃপক্ষ অনেক আশা করে এই দুই জুটিকে একত্র করেছিলেন সিংহের বংশবৃদ্ধির জন্য। কিন্তু চিড়িয়াখানা কর্তৃপক্ষের সেই আশা পূরণ হয়নি। রংপুর এবং চট্টগ্রামের কোন জুটিই এখন পর্যন্ত বংশ বিস্তার করতে পারেনি।

রংপুর চিড়িয়াখানার কিউরেটর ডা. আম্বার আলী জানান, ‘মূলত সিংহের বংশ বিস্তারের জন্য ওই দুই জোড়া সিংহ শাবকের জুটি বানানো হয়েছিল। পুরুষ সিংহের বয়স একটু বেশি হওয়ায় মেয়ে সিংহের সঙ্গে অ‌্যাডজাস্ট হয়নি। তারা শারীরিক সম্পর্কে যায়নি বললেই চলে। তাই বংশ বিস্তার হচ্ছেনা। ’

অন‌্যদিকে সিংহদের দেখাশোনায় নিয়োজিত রংপুর চিড়িয়াখানার একজন কর্মচারী জানিয়েছেন, ‘একেবারে কাগজে-কলমে সিংহ জুটির বয়স বলা যাবে না। পুরুষ সিংহটির বয়স ১৫ বছর এবং নারী সিংহটির বয়স ৯ বছর হতে পারে।’ রংপুর/নজরুল মৃধা/সাজেদ