সারা বাংলা

ভুয়া পরীক্ষার্থীকে এক বছর জেল

ময়মনসিংহের নান্দাইলে সাবিনা ইয়াসমিন (২১) নামে এক ‍ভুয়া পরিক্ষার্থীকে গ্রেপ্তার করে এক বছরের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

রোববার ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষায় সকাল ১১টার দিকে উপজেলার খুররম খান চৌধুরী কলেজে এ ঘটনা ঘটে।

গ্রেপ্তার ভুয়া পরীক্ষার্থী ঈশ্বরগঞ্জ উপজেলার মগটুলা ইউনিয়নের দুর্গাপুর গ্রামের মো. আব্দুল হেলিমের মেয়ে। সাবিনা ঈশ্বরগঞ্জ ডিগ্রি কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।

অভিযুক্ত সাবিনা জানান, ছোট বোন হঠাৎ অসুস্থ হয়ে যাওয়ায় ছোট বোনের হয়ে পরীক্ষা দিতে এসেছিলেন তিনি।

নান্দাইল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদা আক্তার জানান, এসএসসি ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষায় খুররম খান চৌধুরী কলেজ কেন্দ্রের ১০৯ নাম্বার কক্ষে নিজের ছোট বোন নাসরীন জাহান সোনিয়ার হয়ে অংশ নেন তিনি।

পরীক্ষা কেন্দ্রের কক্ষ পরিদর্শক খাতা স্বাক্ষরের সময় বুঝতে পেরে তাকে আটক করেন। পরে সাবিনাকে নিয়ে যাওয়া হয় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে। সেখানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ৫০০ টাকা জরিমানা করা হয়।

তিনি আরও বলেন, পরীক্ষার্থীকে এ বছর সকল পরীক্ষা থেকে বহিষ্কার করা হয়েছে। বোর্ডের নিয়ম অনুযায়ী তাকে পরবর্তী দুই বছরের জন্য বহিষ্কার করা হবে।

বিষয়টি নিশ্চিত করে নান্দাইল থানার ওসি মোনসুর আহমেদ জানান, ভ্রাম্যমাণ আদালত সাজা দেয়ার পর সাবিনাকে কারাগারে পাঠানো হয়েছে।

 

মিলন/বুলাকী