সারা বাংলা

পুলিশের কল্যাণে সাবেক আইজিপির দেড় বিঘা জমি দান

পুলিশের কল্যাণে নওগাঁ শহরের প্রাণ কেন্দ্রের অভিজাত এলাকায় দেড় বিঘা জমি দান করেছেন সাবেক আইজিপি-সচিব তৈয়ব উদ্দীন আহমেদ।

এই দানে অংশীদার হয়েছেন তার পত্নী বেগম মনোয়ারা তৈয়বও।

প্রায় পাঁচ কোটি টাকা মূল‌্যের ওই জমির ওপর নির্মাণ করা হবে জেলা পর্যায়ের দেশের দ্বিতীয় ভিকটিম সাপোর্ট সেন্টার। যেখানে অসহায় শিশু, কিশোর কিংবা নির্যাতিত নারীরা স্বল্প সময়ের জন্য আশ্রয় নিতে পারবেন। এছাড়া, জনকল্যাণমূলক কাজেও ব্যবহার করা হবে জমিটি।

শনিবার শ্যামলীর নিজ বাসায় নওগাঁ জেলা পুলিশের কাছে জমির দলিল হস্তান্তর করেন তিনি। এ সময় নওগাঁ জেলা পুলিশের দুই অ্যাডিশনাল এসপি, এক এএসপি, কোর্ট পরিদর্শক এবং জেলার রেজিস্ট্রার উপস্থিত ছিলেন।

নওগাঁর সন্তান তৈয়ব উদ্দিন আহমেদ ১৯৬১ সালে পিএসপি কর্মকর্তা হিসেবে পুলিশে যোগ দেন। চাকরি জীবনে তিনি বাংলাদেশ পুলিশের দুই মেয়াদে মহা-পরিদর্শক (আইজিপি) ছিলেন। এক সময় তিনি সচিবের দায়িত্বও পালন করেছেন। ১৯৯১ সালে তিনি অবসরে যান।

কর্মজীবনে পুলিশকে আধুনিক ও যুগোপযোগী করার ক্ষেত্রে কার্যকরী পদক্ষেপের কারণে তিনি ভূয়সী প্রশংসাও অর্জন করেন।

তৈয়ব উদ্দিন আহমেদ জানান, জমির বাজার মূল্য কয়েক কোটি টাকা হলেও তা দান করার পেছনে মহৎ এক উদ্দেশ্য আছে। পুলিশ থেকে অবসরের পরও তিনি যেন জনহিতকর কাজে সম্পৃক্ত হতে পারেন, তার জন‌্য এই প্রচেষ্টা।

জমি দানের বিষয়টিকে স্থানীয় পুলিশ ও এলাকাবাসী প্রশংসা করেছেন। এ ধরনের মহৎ উদ্যোগ সাবেক পুলিশ কর্মকর্তাদের মধ্যে বিরল। এ জনহিতকর কাজ বর্তমানে কর্মরত ও অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাদের মাঝে উদ্যম সৃষ্টি করবে। এবং জনসেবামূলক কাজে নিজেদের আরও বেশি সম্পৃক্ত করতে উৎসাহিত করবে বলে মনে করেন নওগাঁ জেলার পুলিশ কর্মকর্তারা।

উল্লেখ্য, সাবেক আইজিপি ও সচিব তৈয়ব উদ্দীন আহমেদেরই ছেলে ইমতিয়াজ আহমেদ বর্তমানে পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি)। তিনি সিআইডি’র অর্গানাইজ ক্রাইম বিভাগে কর্মরত আছেন।

 

বুলাকী