সারা বাংলা

কাতারে মহড়ায় অংশ নিচ্ছে যুদ্ধজাহাজ স্বাধীনতা (ভিডিও)

মধ্যপ্রাচ্যের কাতারে সপ্তম আন্তর্জাতিক সমুদ্র মহড়ায় অংশ নিচ্ছে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ বানৌজা স্বাধীনতা।

আগামী ১৬ থেকে ১৮ মার্চ কাতারের রাজধানী দোহায় ‘দোহা ইন্টারন্যাশনাল মেরিটাইম এক্সিবিশন অ্যান্ড কনফারেন্স ‘ডিমডেক্স-২০২০’ শিরোনামে এই মহড়া হবে।

এতে অংশ নেয়ার লক্ষ্যে শুক্রবার সকাল সাড়ে ১১টার দিকে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ স্বাধীনতা চট্টগ্রাম নৌবাহিনীর ঘাঁটি ত্যাগ করে দোহার উদ্দেশ্যে যাত্রা শুরু করে।

যাত্রার প্রাক্কালে নৌবাহিনীর ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী সুসজ্জিত বাদকদল বাদ্য পরিবেশনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জাহাজটিকে বিদায় জানায়। এ সময় নৌবাহিনীর চট্টগ্রাম ঈসা খান ঘাঁটির চিফ স্টাফ অফিসার অপারেশন ক্যাপ্টেন আমানত উল্লাহ্ এবং স্থানীয় পদস্থ নৌ কর্মকর্তা, জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন।

কাতারের উদ্দেশ্যে গমনকারী জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন মোস্তফা জিল্লুর রহিম খান জানান, আন্তর্জাতিক এই সমুদ্র মহড়া এবং প্রদর্শনীতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনীর জাহাজ, উচ্চ পর্যায়ের প্রতিনিধি, পর্যবেক্ষক, সমুদ্র বিশারদ এবং সামরিক ব্যক্তিবর্গ অংশগ্রহণ করবেন।

বাংলাদেশ থেকে গমনকারী জাহাজ স্বাধীনতায় ক্যাপ্টেন ও ২২ জন কর্মকর্তাসহ ১৪১ জন নৌ সদস্য মহড়ায় অংশগ্রহণ করবে। সফরকালে জাহাজটি যাত্রাপথে শ্রীলংকার কলম্বো, ভারতের মুম্বাই বন্দর এবং দেশে ফেরার পথে ওমানের মাস্কাট ও ভারতের কোচিন বন্দরে শুভেচ্ছা সফরে গমন করবে।

জাহাজের ক্যাপ্টেন জানান, এই মহড়ায় অংশগ্রহণের মাধ্যমে নৌবাহিনীর কর্মকর্তা এবং নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি বন্ধুপ্রতিম দেশসমূহের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় হবে। মহড়ায় অংশগ্রহণ শেষে জাহাজটি আগামী ৬ এপ্রিল চট্টগ্রাম নৌঘাঁটিতে প্রত্যাবর্তন করবে।

 

চট্টগ্রাম/রেজাউল/মাহি