সারা বাংলা

নির্বাচন কমিশনেও বিএনপি প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনের উপনির্বাচনে বিএনপির প্রার্থী কাজী খায়রুজ্জামান শিপনের মনোনয়নপত্র নির্বাচন কমিশনেও বাতিলের আদেশ বহাল রয়েছে।

বৃহস্পতিবার দিনভর নির্বাচন কমিশনে প্রার্থীদের করা আপিলের শুনানি শেষে শিপনের মনোনয়নপত্র বাতিলের আদেশ বহাল থাকলেও জাতীয় পার্টির (জাপা) প্রার্থী সাজন কুমার মিস্ত্রীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

তবে শিপন নির্বাচন কমিশনের এই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন বলে জানিয়েছেন। এর ফরে আগামী ২১ মার্চ নির্ধারিত উপনির্বাচনের জন্য আওয়ামী লীগ দলীয় প্রার্থী আমিরুল আলম মিলন এবং জাপা প্রার্থী সাজন কুমার মিস্ত্রীর মনোনয়নপত্র বৈধ থাকলো।

গত ২৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র বাছাইয়ের দিনে বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীর মনোনয়নপত্র ঋণ খেলাপি হওয়ার কারণে বাতিল ঘোষণা করে জেলা রিটার্নিং কর্মকর্তা। তবে আওয়ামী লীগের প্রার্থী আমিরুল আলম মিলনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

কাজী খায়রুজ্জামান শিপন বলেন, ‘‘নির্বাচন কমিশনে শুনানি শেষে আমার মনোনয়পত্র অবৈধ বলে আদেশ দিয়েছে। আমি ওই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবো।’’

আজ ২৯ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। আগামী ১ মার্চ প্রার্থীদের প্রতীক বরাদ্দ এবং ২১ মার্চ এই আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

গত ১০ জানুয়ারি ডা. মোজাম্মেল হোসেনের মৃত্যুতে আসনটি শূন্য হয়। গত ১৯ ফেব্রুয়ারি আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির তিন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। টুটুল/বকুল