সারা বাংলা

৬১ মুক্তিযোদ্ধার ভাতা বন্ধ হওয়ায় ক্ষোভ

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার ৬১ জন মুক্তিযোদ্ধার ভাতা বন্ধের পাশাপাশি আগে নেয়া ভাতা ফেরতের নির্দেশ দিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

ওই নির্দেশনা বাস্তবায়নের জন্য উপজেলা নির্বাহী অফিসার তথা মুক্তিযোদ্ধা সংসদের প্রশাসককে নির্দেশ দিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

এ অবস্থায় সেখানকার মুক্তিযোদ্ধাদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। স্থানীয় জনপ্রতিনিধিরাও ভাতা বন্ধের ঘটনায় নিন্দা জানিয়েছেন। বিষয়টি সমাধানে দ্রুত প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন ভাতা থেকে বঞ্চিত মুক্তিযোদ্ধারা।

গত ১৮ ফেব্ররুয়ারি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও মন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বিজয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিখিত নির্দেশে ৬১ জন মুক্তিযোদ্ধার ভাতা স্থগিত করেন।

বিজয়নগর উপজেলার সাবেক কমান্ডার হাবিলদার তারা মিয়া বলেন, এই ঘটনার নিন্দা জানানোর ভাষা নেই। অনতিবিলম্বে আদেশ বাতিল করার দাবি জানান। তারা সোমবার এই আদেশের বিরুদ্ধে মানববন্ধন করবেন।

তিনি মুক্তিযোদ্ধামন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের হস্তক্ষেপ কামনা করেন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আল মামুন সরকার বলেন, এ বিষয়ে মন্ত্রণালয় থেকে দ্রুত ব্যবস্থা না নিলে ব্রাহ্মণবাড়িয়ার মুক্তিযোদ্ধারা আমরণ অনশনে যেতে পারেন।

বিজয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহের নিগার বলেন, মুক্তিযোদ্ধা হওয়ার জন্য কিছু তথ্য প্রমাণের নির্দেশনা দেয়া হয়। যাদের এসব কাগজ নেই কিংবা যারা এসব কাগজ জমা দিতে পারেননি, তাদের তালিকা থেকে বাদ দিয়ে ভাতা ফেরত দিতে বলা হয়েছে। তবে তাদের আপিল করার সুযোগ আছে বলে জানান তিনি। মাইনুদ্দীন/বকুল