সারা বাংলা

কেনাকাটায় দূরত্ব বজায় রাখতে দোকানের সামনে বৃত্ত

পরস্পরের সংস্পর্শে করোনা ভাইরাস যাতে ছড়াতে না পারে সে লক্ষ্যে কেনাকাটার সময় পরস্পরের সঙ্গে তিনফুট পর্যন্ত দুরত্ব বজায় রাখতে বিভিন্ন দোকানের সামনে বৃত্ত এঁকে দেয়া হয়েছে চট্টগ্রামে।

বৃহস্পতিবার (২৬ মার্চ) জেলার রাউজান উপজেলার কয়েকটি এলাকায় ওষুধসহ জরুরি সামগ্রী বিক্রয়কারী খোলা থাকা দোকানের সামনে এই বৃত্ত এঁকে দেয়া হয়।

রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) উদ্যোগে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর সোহাগ জানান, করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে সামাজিক দূরত্ব বজায় রাখার কোন বিকল্প নেই। তাই এই বন্ধের সময় যেসব জরুরি সেবার দোকান পাট খোলা রাখা হচ্ছে, বিশেষ করে ওষুধের দোকান, মুদি দোকান এবং কাঁচা বাজারে মানুষ যাতে পরস্পরের সংস্পর্শে আসতে না পারে এবং কেনা কাটার সময় একজনের থেকে অন্যজনের তিনফুট পর্যন্ত দুরত্ব থাকে তা নিশ্চিত করতে বিভিন্ন দোকানের সামনে গোল বৃত্ত এঁকে দেয়া হয়েছে।

ক্রেতাদেরকে ওই বৃত্তের মধ্যে থেকেই প্রয়োজনীয় কেনাকাটা করতে হবে। কেনা শেষ করে তিনফুট দূরত্বে থেকেই দ্রুত স্থান ত্যাগ করে বাসায় ফিরতে হবে। বৃত্তের মধ্যে থেকে একজনের কেনাকাটা শেষ হলে অপরজন কেনাকাটা করতে পারবেন।

রাউজান উপজেলার ফকির হাট এবং কাগতিয়া বাজারে বেশ কয়েকটি ওষুধ এবং মুদি দোকানের সামনে এই ধরনে বৃত্ত এঁকে দেয়া হয়েছে।

ধারাবাহিকভাবে আরো কয়েকটি এলাকায় একই ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন। চট্টগ্রাম/রেজাউল/বুলাকী