সারা বাংলা

চট্টগ্রাম নগরীর সব প্রবেশ পথ বন্ধ, কঠোর অবস্থানে পুলিশ

করোনাভাইরাসের সংক্রমণ রোধে চট্টগ্রাম মহানগরীর সব প্রবেশ পথ বন্ধ করে দিয়ে কঠোর অবস্থানে রয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ।

মঙ্গলবার (৭ এপ্রিল) ভোর থেকেই নগরীর পাঁচটি প্রবেশ পথ দিয়ে কোন যানবাহন চট্টগ্রাম নগরীতে প্রবেশ কিংবা বের হতে দেয়া হচ্ছে না। জরুরী সেবায় নিয়োজিত ব্যক্তি ও যানবাহন ছাড়া সব কিছুর চলাচল পুরোপুরি বন্ধ করে দিয়েছে পুলিশ।

এর আগে সোমবার (৬ এপ্রিল) রাত ১০টা থেকে চট্টগ্রাম নগরীতে চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করে পুলিশ।

চট্টগ্রাম নগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ পুলিশ কমিশনার আবু বকর সিদ্দিক রাইজিংবিডিকে জানান, চট্টগ্রাম নগরীর ৫টি প্রবেশ পথে পুলিশ কঠোর অবস্থানে থেকে দায়িত্ব পালন করে যাচ্ছে। চট্টগ্রাম নগরীকে করোনার সংক্রমণ থেকে রক্ষা করতে নগরীর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিটি গেইট, দক্ষিণ চট্টগ্রামের সাথে নগর সংযোগের শাহ আমানত সেতু এবং কালুরঘাট সেতু, উত্তর চট্টগ্রাম থেকে নগরে প্রবেশপথ কাপ্তাই রাস্তার মাথা ও অক্সিজেন মোড়ে কঠোর অবস্থান নিয়েছে পুলিশ।  

এসব প্রবেশ পথ দিয়ে শহরের বাইরে থেকে কোন যানবাহন শহরে প্রবেশ করতে দেয়া হচ্ছে না, বের হতেও দেয়া হচ্ছে না। শহরে যানবাহন ও ব্যক্তি চলাচল বন্ধে নগরীর প্রতিটি থানার পুলিশের পাশাপাশি দুই প্লাটুন অতিরিক্ত পুলিশ, ট্রাফিক পুলিশ ও সার্জেন্টরা দায়িত্ব পালন করছেন।

নগরীর সিটি গেইট, অক্সিজেন মোড়সহ কয়েকটি প্রবেশমুখে সরেজমিনে দেখা গেছে, পুলিশ পায়ে হেঁটে আসা ব্যক্তি, মোটরসাইকেলসহ প্রতিটি যানবাহন থামিয়ে চলাচলের কারণ জানতে চাইছে। জরুরী সেবার গাড়ি না হলে সব যানবাহনকেই উল্টো পথে ফিরিয়ে দেয়া হচ্ছে। শুধুমাত্র যৌক্তিক কারণ দেখাতে পারলেই সাধারণ মানুষকে চলাচল করতে দিচ্ছে।

নগর পুলিশ জানিয়েছে, জরুরী সেবার আওতায় থাকা ওষুধ, খাদ্য, জরুরি পণ্যবাহী পরিবহন, রপ্তানি পণ্যবোঝাই পরিবহন ও রোগী সমেত অ্যাম্বুলেন্স ছাড়া অন্য কোনো যানবাহন শহরে ঢুকতে ও বের হতে দেয়া হচ্ছে না। শহরের প্রতিটি প্রবেশমুখেই পুলিশের চেক পোস্ট, প্রতিবন্ধকতা তৈরি করে মানুষের চলাচলও সীমিত করা হয়েছে। সন্তোষজনক জবাব দিতে না পারলে পায়ে হেঁটেও কাউকে নগরীতে প্রবেশ করতে দেয়া হবেনা বলে জানিয়েছে পুলিশ।

 

চট্টগ্রাম/রেজাউল/টিপু