সারা বাংলা

কুমিল্লায় বিভিন্নস্থানে বাঁশের বেড়ায় লকডাউন

করোনা সংক্রমণ প্রতিরোধে কুমিল্লার বিভিন্ন এলাকায় গ্রামের প্রবেশ মুখে সড়কে বাঁশের বেড়া দিয়ে লকডাউন ঘোষণা করা হয়েছে।

সরেজমিনে কুমিল্লা আদর্শ সদর উপজেলার আমড়াতলী ইউনিয়নের মহেশপুর গ্রামে গিয়ে দেখা যায় এমন চিত্র। গ্রামে প্রবেশের মূল সড়কে বাঁশ ও সিমেন্টের তৈরি পিলার দিয়ে গ্রামের রাস্তায় যাতায়াতের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে।বাঁশের বেড়ায় লকডাউন লিখা কাগজের  সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়েছে।

গ্রামবাসী জানায়, এই লকডাউন এর উদ্দেশ্য গ্রামে নতুন কারো আগমন রোধ করার পাশাপাশি যানবাহনের চলাচল বন্ধ করা এবং অপ্রয়োজনে জনসাধারণের ঘুরাফেরা বন্ধ করা। 

জানতে চাইলে গ্রামের আরিফ, পলাশ, জুয়েল এই তিন তরুণ জানান, করোনা সংক্রমণ ঠেকাতে এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এতে গ্রামের মানুষের অবাধ চলাচল বন্ধ হবে। এছাড়াও যান চলাচল বন্ধ হবে। নিজেরা সচেতন হলেই করোনা ভাইরাস সংক্রমণ সম্ভব।  

লকডাউনের বিষয়ে আমড়াতলী ইউনিয়নের চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক বলেন, ‘আমরা করেনা থেকে মুক্ত থাকতে প্রচার চালিয়ে যাচ্ছি। অনেকেই সচেতন হচ্ছে।'

এদিকে জেলার হোমনা উপজেলার তিতিয়া-রঘুনাথপুরের প্রধান সড়কটি বন্ধ করে দেয়া হয়েছে। এই দুই ওয়ার্ডে মোট জনসংখ্যা ৮ হাজার।

নাঙ্গলকোটেও স্থানীয়রা গ্রামে প্রবেশের মূল সড়কে বাঁশের বেড়া দিয়েছে। তারা জানায় গ্রামবাসী সবাই মিলে এমন সিদ্ধান্ত নিয়েছে।

উপজেলার মক্রবপুর ইউনিয়নের বান্নঘর শাহপুর রায়কোট ইউনিয়নের ছুপুয়া দাসনাইপাড়া ও কুকুরীখিল এলাকায় গিয়ে দেখা যায় এলাকার তরুনরা মিলে গ্রামে প্রবেশের মূল সড়কে বেরিকেট দিয়েছে।

 

ইমরুল/টিপু