সারা বাংলা

মাদারীপুরে সংক্রমণ রোধে ব্যতিক্রমী উদ্যোগ

মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা গ্রামে করোনাভাইরাস প্রতিরোধে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে পাঁচখোলা যুব কল্যাণ সমবায় সংগঠন।

কয়েক দিন ধরে এই সংগঠনের সদস্যরা গ্রামটিকে বাঁচাতে নিয়েছে নানা উদ্যোগ। তারা গ্রামের বিভিন্ন স্থানে করোনা সম্পর্কে সতর্কতামূলক পোস্টার টাঙিয়ে দিয়েছে। জীবাণুনাশক স্প্রে করা হয়েছে গ্রামের বিভিন্ন স্থানে। প্রধান প্রধান সড়কে বসিয়েছে একাধিক তল্লাশি চৌকি। যাতে অপ্রয়োজনে কেউ বাইরে বের হতে না পারে।

জরুরি প্রয়োজনে কেউ গ্রামে ঢুকলে বা বের হলে তাদের মাস্ক পড়তে উৎসাহিত করা হচ্ছে এবং সাবান দিয়ে হাত ধুইয়ে দিচ্ছে সংগঠনের কর্মীরা। যানবাহন জীবাণুনাশক দিয়ে স্প্রে করছে। এছাড়াও গ্রামের কেউ যাতে ঘর থেকে বাইরে বের হয়ে আড্ডা না দেয় সেজন্য সচেতনা সৃষ্টি করছে তারা।

সংগঠনের উপদেষ্টা রফিকুল ইসলাম উজ্জল বলেন, ‘জরুরি প্রয়োজনে কেউ বাইরে গেলে তার সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করেছি, অথবা হাতে জীবাণুনাশক স্প্রে করে দিচ্ছি আমরা। আবার বাইরে থেকে ফিরে আসলেও একইভাবে হাত পরিষ্কারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও জরুরি প্রয়োজন ছাড়া গ্রামের বাইরের সবাইকে এ গ্রামে আপাতত না আসার জন্য অনুরোধ করেছেন গ্রামবাসী।’

এ বিষয়ে মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুদ্দিন গিয়াস জানান, বিষয়টি তিনি অবগত আছেন। গ্রামবাসীর এই উদ্যোগ অবশ্যই ভালো। তবে সতর্ক থাকতে হবে কোনোভাবেই যেন জরুরি প্রয়োজন বাধাগ্রস্ত না হয়।

 

রিজভী/মাহি