সারা বাংলা

এবার পাহাড়ে সাংগ্রাই জল উৎসব হয়নি

নভেল করোনাভাইরাস সংক্রমণরোধে দেশে অবরুদ্ধ অবস্থার মধ্যে পার্বত্য চট্টগ্রামের মারমা সম্প্রদায়ের বাংলা বর্ষবরণের সাংগ্রাই জল উৎসব অনুষ্ঠিত হয়নি।

প্রতি বছর ১৪ এপ্রিল পার্বত্য জেলার মধ্যে সবচেয়ে বড় আয়োজনে সাংগ্রাই জল উৎসব হয় কাপ্তাই উপজেলার চিৎমরম বৌদ্ধ বিহার চত্বরে। তিন পার্বত্য জেলা থেকে শত শত তরুণ-তরুণী এই উৎসবে যোগ দেয়। একে অপরের গায়ে পানি ছিটিয়ে জল খেলা চলে। পাশাপাশি অনুষ্ঠিত হয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান।

এবার সব উৎসব বন্ধ। কার্যত সকল মানুষ গৃহবন্দি। রাঙামাটি কাপ্তাইয়ে সাংগ্রাই জল উৎসবের আয়োজক মারমা সাংস্কৃতিক সংস্থার সাধারণ সম্পাদক অংশুছাইন চৌধুরী জানান, একে অপরের গায়ে পানি ছিটিয়ে পুরাতন বছরের গ্লানি মুছে নতুন বছরে সুন্দর দিনের জন্য প্রার্থনা করা- সাংগ্রাই জল উৎসবের প্রধান বৈশিষ্ট।

তিনি বলেন, তার জানামতে গত একশত বছরের ইতিহাসে এই উৎসব বন্ধ ছিলো না। প্রতি বছরের ১৩ থেকে ১৫ এপ্রিলের মধ্যে রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান জেলার মারমা সম্প্রদায় এবং কক্সবাজারের রাখাইন সম্প্রদায় এই জল উৎসব উদযাপন করে।

সাংগ্রাই জল উৎসব আয়োজকদের অন্যতম রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য প্রকৌশলী থোয়াইচিং মং মারমা সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়ে বলেন, ‘‘ভাইরাস মুক্ত হলে আবার আমরা উৎসবে ফিরতে পারবো। এখন সবাইকে নিজ নিজ ঘরে অবস্থান করে দেশকে করোনা মুক্ত করতে হবে।’’ 

 

চট্টগ্রাম/রেজাউল/বকুল