সারা বাংলা

সাভারে চাকরি ফিরে পেলেন ২৫০ জন শ্রমিক

ঢাকার সাভার উপজেলার আশুলিয়ায় একটি পোশাক কারখানায় ছাটাঁইয়ের প্রতিবাদ ও পুনর্বহালের দাবিতে বিক্ষোভ করেন শ্রমিকরা। পরে শ্রমিক নেতাদের সঙ্গে আলোচনা করে ২৫০ জন শ্রমিককে পুনর্বহার করে কারখানা কর্তৃপক্ষ।   

আজ  শনিবার (২ মে) সকালে আশুলিয়ার চারাবাগ এলাকার ‘এ লাইন অ্যাপারেলস লিমিটেড’ কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শ্রমিকরা। প্রায় ৩ ঘণ্টা বিক্ষোভের পর আলোচনা করে শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল করা হয়।

শ্রমিকরা জানান, দেড় হাজারের বেশি শ্রমিক এই কারখানায় কাজ করেন। বৃহস্পতিবার  (৩০ এপ্রিল) কমপক্ষে ৪০ জন শ্রমিক ছাঁটাই করে প্রতিষ্ঠানটি। পরে আজ ২ শতাধিক শ্রমিককে ছাঁটাই করা হয়৷ এর প্রতিবাদে সকাল থেকে শ্রমিকরা সড়কে নেমে বিক্ষোভ করে।

কারখানার প্রশাসনিক কর্মকর্তা লিটন আহমেদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

জাতীয় নিটওয়ার গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি সুলতান মাহমুদ বলেন, শ্রমিক ছাঁটায়ের খবর পেয়ে শ্রমিক ফেডারেশনের কর্মকর্তারা সেখানে যান। পরে পুলিশ ও তারা মিলে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের ব্যবস্থা করেন।

শিল্প পুলিশ-১ এর সিনিয়র এএসপি আউয়াল বলেন, ওই কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের ছাঁটাইয়ের ঘোষণা দেয়। পরে আলোচনা করলে শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল করে কর্তৃপক্ষ।

এদিকে, সকালে সাভারের নবীনগরের বাড়ৈপাড়া এলাকায় ‘রোজ এন্টিমেন্টার্স লিমিটেড’ কারখানার শ্রমিকরা ছাঁটাইয়ের প্রতিবাদে নবীনগর-চন্দ্রা মহাসড়কের অবরোধ করে বিক্ষোভ করে। পরে পুলিশ এসে তাদের সড়ক থেকে সরিয়ে দেয়।

 

সাব্বির/বকুল